কৃষিমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

ভিডিও কনফারেন্সের মাধ্যমে রবি ক্যাম্পেইন-২০২১-এর জন্য কৃষি বিষয়ক জাতীয় সম্মেলন

রবি মরশুমে কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে সম্পূর্ণ সহযোগিতা করবে বলে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানিয়েছেন
রাজ্যগুলিকে তৈলবীজ এবং ডাল উৎপাদন বৃদ্ধির ওপর গুরুত্ব দিতে হবে

Posted On: 21 SEP 2021 4:28PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২১ সেপ্টেম্বর, ২০২১

 

ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ রবি ক্যাম্পেইন-২০২১-২২- এর উদ্বোধন করে কৃষিমন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমার জানিয়েছেন যে, উৎপাদন বৃদ্ধির জন্য এবং জলবায়ু পরিবর্তনের কারণে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে পূর্ণ সহযোগিতা করবে। তিনি জানান যে, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ' আত্মনির্ভর কিষান' গড়ে তোলার লক্ষ্যে কৃষকদের উন্নয়নে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছেন।

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাজ্যগুলিকে জল, বিদ্যুৎ ও সার ব্যবহার করার পাশাপাশি ন্যানো ইউরিয়া ব্যবহার করার জন্য অনুরোধ জানান যা কম খরচে জমির উর্বরতা বৃদ্ধি করতে কার্যকর হবে।

তিনি বলেন, কৃষিবিজ্ঞান কেন্দ্র গুলির উচিত কৃষকদের কাছে পৌঁছে যাওয়া যাতে তাঁরা সরকারের বিভিন্ন প্রকল্প গুলি থেকে উপকৃত হতে পারেন। এছাড়া, রাজ্যগুলিকেও নিশ্চিত করতে হবে যে প্রধানমন্ত্রী কৃষক কল্যাণ যোজনা যাতে প্রত্যেক কৃষকের কাছে পৌঁছতে পারে। এ পর্যন্ত ২.২৫ কটি কৃষকের কাছে কিষান ক্রেডিট কার্ড পৌঁছে গেছে, যার মাধ্যমে কৃষকরা ২.২৫ লক্ষ কোটি টাকা ঋণ পেয়েছেন। কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা কৃষকদের সুরক্ষা প্রদান করেছে।

এই সম্মেলনের উদ্দেশ্য ছিল ফসলের আগের মরশুমে কর্মক্ষমতা পর্যালোচনা ও মূল্যায়ন করা এবং রাজ্য সরকার গুলির সঙ্গে আলোচনা করে রবি মরশুমের জন্য ফসল ভিত্তিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করা। এছাড়া উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উদ্ভাবনী প্রযুক্তি গ্রহনের সুবিধা প্রদান করা। ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে সরকারের অগ্রাধিকার হচ্ছে তৈলবীজ এবং ডালের উৎপাদন আরো বাড়ানো।

রবি মরশুমে ফসল ব্যবস্থাপনার কৌশল সম্পর্কে বিস্তারিত উপস্থাপনা করে কৃষি কমিশনার ডক্টর এস কে মালহোত্রা বলেন, সরকারের সময় মতো হস্তক্ষেপের ফলে দেশে সব সময় খাদ্যশস্য এবং তৈলবীজ উৎপাদনের ক্ষেত্রে রেকর্ড সৃষ্টি হয়েছে।

 

CG/ SB



(Release ID: 1757131) Visitor Counter : 178