অর্থমন্ত্রক
azadi ka amrit mahotsav

আয়কর দপ্তরের ই-ফাইলিং পোর্টাল - আপডেট

Posted On: 08 SEP 2021 6:53PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৮ সেপ্টেম্বর, ২০২১

 

আয়কর দপ্তরের (www.incometax.gov.in) ই-ফাইলিং পোর্টাল গত ৭ জুন শুরু হয়। শুরুর সময় থেকেই করদাতা ও কর পেশাদাররা এই পোর্টালে ত্রুটি ও সমস্যার কথা জানিয়ে এসেছেন। বিষয়টি নিয়ে অর্থ মন্ত্রক নিয়মিতভাবে সমস্যা সমাধানে নজর রেখেছে। এজন্য পোর্টালটির পরিষেবা পরিচালন সংস্থা ইনফোসিস লিমিটেডের সঙ্গে বেশ কয়েক দফায় মন্ত্রকের কথাও হয়েছে। 

পোর্টালে বিভিন্ন কারিগরি সমস্যা দ্রুততার সঙ্গে সমাধানের চেষ্টা করা হচ্ছে। এই প্রেক্ষিতে দপ্তরের পোর্টালটিতে বিভিন্ন ফর্ম দাখিল সংক্রান্ত পরিসংখ্যানে লক্ষ্যণীয় অগ্রগতি দেখা যাচ্ছে। পরিসংখ্যান অনুযায়ী, গত ৭ তারিখ পর্যন্ত ৮ কোটি ৮৩ লক্ষের বেশি করদাতা পোর্টালে লগ-ইন করেছেন। এমনকি, চলতি সেপ্টেম্বর মাসে দৈনিক গড়ে ১৫ লক্ষ ৫৫ হাজারের বেশি করদাতা পোর্টালে লগ-ইন করেছেন। পোর্টালে আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা সেপ্টেম্বরে দৈনিক ভিত্তিতে বেড়ে ৩ লক্ষ ২০ হাজার হয়েছে এবং ২০২১-২২ মূল্যায়ন বর্ষে আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১৯ লক্ষ। এর মধ্যে ৭৬ লক্ষ ২০ হাজারের বেশি করদাতা রিটার্ন দাখিলের ক্ষেত্রে পোর্টালের অনলাইন সুবিধা গ্রহণ করেছেন। 

উল্লেখ করা যেতে পারে, ৯৪ লক্ষ ৮৮ হাজারের বেশি আয়কর রিটার্ন দাখিল ইতিমধ্যেই বৈদ্যুতিন উপায়ে যাচাই করা হয়েছে। বেঙ্গালুরুর সেন্ট্রালাইজড প্রোসেসিং সেন্টার জমা পড়া রিটার্নগুলি যাচাই করে দেখেছে এবং ৭ লক্ষ ৭ হাজার রিটার্ন ইতিমধ্যেই প্রোসেস করা হয়েছে।

করদাতারা নতুন পোর্টালের মাধ্যমে দপ্তরের পক্ষ থেকে জারি করা ৮ লক্ষ ৭৪ হাজারের বেশি নোটিশ দেখতে পারবেন। এই নোটিশের মধ্যে ২ লক্ষ ৩১ হাজারের বেশি ক্ষেত্রে করদাতারা জবাব দাখিল করেছেন। চলতি সেপ্টেম্বর মাসে দৈনিক ভিত্তিতে গড়ে ৮,২৮৫টি করে নোটিশ ই-প্রসিডিং হয়েছে এবং গড়ে ৫,৮৮৯ জন করদাতা নোটিশের প্রেক্ষিতে জবাব দাখিল করেছেন।

দপ্তরের পোর্টালটিতে ১০ লক্ষ ৬০ হাজারের বেশি সংবিধিবদ্ধ ফর্ম জমা হয়েছে। এর মধ্যে ৭ লক্ষ ৮৬ হাজার টিডিএস স্টেটমেন্ট; ট্রাস্ট / ইনস্টিটিউশনের নাম নথিভুক্তির জন্য ১০ লক্ষ ৩ হাজারের বেশি ১০এ ফর্ম; বকেয়া বেতনের জন্য ৮৭ হাজার ১০ই ফর্ম সহ আপিল সংক্রান্ত ১০ হাজারের বেশি ৩৫ নং ফর্ম জমা পড়েছে।

এছাড়াও, ৬৬ লক্ষ ৪৪ হাজার করদাতার আধার-প্যান সংযুক্তিকরণ হয়েছে এবং ১৪ লক্ষ ৫৯ হাজারের বেশি ই-প্যান জারি করা হয়েছে। চলতি সেপ্টেম্বর থেকে দৈনিক ভিত্তিতে ৫০ হাজারের বেশি করদাতা এই দুটি পরিষেবার সুবিধা নিয়েছেন। 

দপ্তরের পক্ষ থেকে পুনরায় জানানো হয়েছে যে, পোর্টাল পরিচালনা পরিষেবা সংস্থা ইনফোসিস-এর সঙ্গে নিরন্তর যোগাযোগ রাখা হচ্ছে, যাতে করদাতাদের আরও ভালো ও গুণগত পরিষেবা দেওয়া যায়।

 

CG/BD/DM/



(Release ID: 1753666) Visitor Counter : 110