স্বরাষ্ট্র মন্ত্রক

প্রধানমন্ত্রীর “নাশকতা মুক্ত সমৃদ্ধ উত্তর পূর্বাঞ্চল”–এর স্বপ্ন বাস্তবায়ন এবং নাগা শান্তি চুক্তির দিকে গুরুত্বপূর্ণ এক ধাপ এগোনোর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সহযোগিতা মন্ত্রী শ্রী অমিত শাহর নেতৃত্বে কেন্দ্রের ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অফ নাগাল্যান্ড (কে) নিকি গোষ্ঠীর সঙ্গে অস্ত্র বিরতি চুক্তি

Posted On: 08 SEP 2021 7:41PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৮ সেপ্টেম্বর, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর  “নাশকতা মুক্ত সমৃদ্ধ উত্তর পূর্বাঞ্চল”–এর  স্বপ্ন বাস্তবায়ন এবং নাগা শান্তি চুক্তির দিকে গুরুত্বপূর্ণ এক ধাপ এগোনোর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সহযোগিতা মন্ত্রী শ্রী অমিত শাহর নেতৃত্বে কেন্দ্র, ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অফ নাগাল্যান্ড (কে) নিকি গোষ্ঠীর সঙ্গে অস্ত্র বিরতি চুক্তি স্বাক্ষর করেছে। আজ ৮ই সেপ্টেম্বর থেকে ১ বছরের মেয়াদে এই চুক্তি কার্যকর থাকবে। এনএসসিএন (কে) নিকি গোষ্ঠীর ২০০ জনের বেশি সদস্য ৮৩টি অস্ত্র সহ আত্মসমর্পণ করে  শান্তি প্রক্রিয়ায় যোগ দিয়েছেন।  অস্ত্র বিরতি চুক্তি এবং চুক্তির নিয়মাবলী আজ স্বাক্ষর হয়েছে। এর আগে  কেন্দ্র এনএসসিএন (আইএম) –এর সঙ্গে একটি আলোচনার জন্য চুক্তি স্বাক্ষর করেছে। এছাড়াও এনএসসিএন (এনকে), এনএসসিএন (আর) এবং এনএসসিএন (কে) খাংঙ্গো গোষ্ঠীর সঙ্গেও অস্ত্র বিরতি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

ত্রিপুরায় ৪৪ টি অস্ত্র জমা দিয়ে  এনএলএফটি (এসডি) –র  ৮৮জন সদস্য সমাজের মূল স্রোতে ফিরে আসেন। এই গোষ্ঠীর  সঙ্গে আগস্ট মাসে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। গত বছরের জানুয়ারী মাসে বোড়ো চুক্তি স্বাক্ষরিত হয়। সেই সময়ে এনডিএফবি –র সমস্ত গোষ্ঠীর ২২৫০ জন সদস্য ৪২৩টি অস্ত্র এবং বিপুল পরিমাণে গোলাবারুদ নিয়ে আসাম প্রশাসনের কাছে আত্মসমর্পণ করে ও সমাজের মূল স্রোতে ফিরে আসে। ২৩শে ফেব্রুয়ারী আসামের কার্বি সম্প্রদায়ের আত্মগোপনে থাকা ১০৪০ জন নেতা ও কর্মী ৩৩৮টি অস্ত্র সহ আত্মসমর্পণ করে। এর পর চৌঠা সেপ্টেম্বর কার্বি আংলং চুক্তি স্বাক্ষরিত হয়। 

 

CG/CB/SFS



(Release ID: 1753389) Visitor Counter : 187