আয়ুষ

আয়ুর্বেদে একটি একাডেমিক চেয়ার নিয়োগের জন্য অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ আয়ুর্বেদ এবং অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা পত্র স্বাক্ষর

Posted On: 07 SEP 2021 4:04PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৭ সেপ্টেম্বর, ২০২১

 

আয়ুষ মন্ত্রকের অধীন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ আয়ুর্বেদ এবং অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি একাডেমিক চেয়ার নিয়োগের জন্য ভার্চুয়াল মোডে আজ এক সমঝোতা পত্র স্বাক্ষরিত হয়েছে। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ আয়ুর্বেদের অধিকর্তা অধ্যাপক তনুজা নেসারি এবং ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বার্নে গ্লোভার  এই সমঝোতা পত্রে স্বাক্ষর করেন। এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আয়ুষ মন্ত্রকের সচিব বৈদ্য রাজেশ কোটেচা এবং অস্ট্রেলিয়ার বাণিজ্য, পর্যটন ও বিনিয়োগ এবং বিদেশ মন্ত্রী মিস্টার ড্যান টেহান।

আয়ুর্বেদ এবং যোগশাস্ত্রে গবেষণামূলক কাজ কর্মের জন্য এই নতুন একাডেমিক চেয়ারটি গঠন করা হবে।

এই চেয়ারটি আয়ুর্বেদ নিয়ে কর্মশালা, আলোচনা সভা, সম্মেলন প্রভৃতি সম্পাদন করবে। এর পাশাপাশি, ভারতের আয়ুর্বেদ বিজ্ঞান সম্পর্কে প্রচার করবে। অস্ট্রেলিয়ায় আয়ুর্বেদ পদ্ধতির ব্যবহার সম্পর্কে আলোকপাত করবে। এছাড়া, শিক্ষার্থীদের আয়ুর্বেদ সম্পর্কিত গবেষণা এবং আয়ুর্বেদ চিকিৎসা ও ওষুধের প্রয়োগ সম্পর্কে বিস্তারিত পাঠদান করা হবে।

ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বার্নে গ্লোভার এবং সহ-উপাচার্য অধ্যাপক লিন্ডা টেইলার বলেন, এই উদ্যোগটি উভয় দেশকেই সমান ভাবে উপকৃত করবে। আয়ুর্বেদ সংক্রান্ত গবেষণার ক্ষেত্রে উদ্ভাবন ও সহযোগিতাকে উৎসাহিত করবে। এছাড়াও সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি মানুষের স্বাস্থ্য ব্যবস্থা উন্নতিতেও তা সাহায্য করবে।

আয়ুষ মন্ত্রকের সচিব বৈদ্য রাজেশ কোটেচার এই চেয়ার নিয়োগের ক্ষেত্রে আয়ুষ মন্ত্রকের সম্পূর্ণ সহযোগিতা ও সহায়তার আশ্বাস দেন।

 

CG/ SB



(Release ID: 1753012) Visitor Counter : 46