বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক
azadi ka amrit mahotsav

জাতীয় স্তরের অনুপ্রেরণামূলক পুরস্কার- মানক-এর জন্য সারা দেশ জুড়ে শিক্ষার্থীদের উদ্ভাবন নিয়ে শুরু হয়েছে প্রদর্শনী

Posted On: 04 SEP 2021 5:13PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৪ সেপ্টেম্বর, ২০২১

 

অষ্টম জাতীয় পর্যায়ের অনুপ্রেরণা মূলক পুরস্কার মানক অর্থাৎ মিলিয়ন মাইন্ডস অগমেন্টিং ন্যাশনাল  এন্ড নলেজ- এর জন্য আজ থেকে শুরু হয়েছে প্রদর্শনী। বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে ৫৮১ জন শিক্ষার্থী তাদের উদ্ভাবনীমূলক ধারণা গুলি প্রদর্শনীর মাধ্যমে পেশ করেছেন।

ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সচিব ডক্টর রেণু স্বরুপ অংশগ্রহণকারী সকল ছাত্র-ছাত্রীকে অভিনন্দন জানিয়ে বলেছেন, তরুণ উদ্ভাবকদের সৃজনশীলতাকে বিকশিত করার জন্য দেশ একটি শক্তিশালী বাস্তু তন্ত্র তৈরি করেছে। এর মাধ্যমে তরুণ উদ্ভাবকদের তাদের সম্ভাবনা গুলি প্রদর্শন করার একটা বিশাল ক্ষেত্র তৈরি করেছে। এই কর্মসূচির উদ্দেশ্য হচ্ছে, এক লক্ষ তরুণ মনকে প্রজ্বলিত করা। তাদেরকে দেশের অভ্যন্তরে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের জন্য সুযোগ সৃষ্টি করে দেওয়া। মানক- সারাদেশে ছাত্র- ছাত্রীদের উজ্জ্বল ভাবনার বিকাশ ঘটাতে সাহায্যকরে। করোনা জনিত অতিমারি পরিস্থিতিতে এই অনুষ্ঠানটি পিছিয়ে দিতে হয়েছিল। এক হাজারের বেশি শিক্ষার্থী এবারের অনুষ্ঠানে অনুষ্ঠানে যোগ দিয়েছিল। যে অনুষ্ঠান পাঁচ দিন ধরে চলবে।

অনুষ্ঠানে এন আই এফ-এর চেয়ারপারসন ডক্টর পি এস গোয়েল বর্তমান শতাব্দীতে উদ্ভাবনের তাৎপর্য ব্যক্ত করে বলেন, উদ্ভাবন আমাদের অস্তিত্বের সাথে সরাসরি সঙ্গে যুক্ত এবং মানুষের প্রতিটি কার্যকলাপের ক্ষেত্রকে প্রভাবিত করে।

অনুপ্রেরণামূলক পুরস্কার বা ইন্সপায়ার আওয়ার্ডস- মানক-এর প্রধান শ্রীমতি নমিতা গুপ্ত বলেন, জেলা, রাজ্য এবং জাতীয় পর্যায়ের প্রদর্শনী ও প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সারা দেশের হাজার হাজার শিক্ষার্থী মোবাইল অ্যাপ ব্যবহার করেছিল।

মানক- এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান আগামী ৮ সেপ্টেম্বর ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হবে। ওই অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি এবং ভূবিজ্ঞান মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ডক্টর জিতেন্দ্র সিং শিশুদের পুরস্কার প্রদান করবেন।

 

CG/ SB



(Release ID: 1752251) Visitor Counter : 111