অর্থমন্ত্রক

একাদশতম বৃটেন – ভারত অর্থনৈতিক ও আর্থিক আলোচনায় ভারতীয় দলের নেতৃত্ব দিয়েছেন, অর্থমন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমণ

Posted On: 02 SEP 2021 7:28PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২ সেপ্টেম্বর, ২০২১

 

একাদশতম বৃটেন – ভারত অর্থনৈতিক ও আর্থিক আলোচনা (ইএফডি) আজ ভার্চুয়ালী অনুষ্ঠিত হয়েছে। আলোচনার পৌরোহিত্য করেছেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমণ ও বৃটেনের ট্রেজারি চান্সেলর শ্রী ঋষি সুনক।

ভারতীয় দলে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর, সেবির চেয়ারম্যান, আইএফএসসিএ –এর চেয়ারম্যান, আর্থিক বিষয় দপ্তরের সচিব সহ অর্থমন্ত্রক ও বিদেশ মন্ত্রকের আধিকারিক এবং বৃটেনে ভারতীয় দূতাবাসে উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন। বৃটিশ প্রতিনিধি দলে ব্যাঙ্ক অফ ইংল্য়ান্ডের গভর্নর, ফিন্যান্সিয়াল কনডাক্ট অথোরিটির মুখ্য কার্যনির্বাহী আধিকারিক এবং বৃটেনের এইচএমটির প্রতিনিধিরা ছিলেন।

আলোচনায় বহুস্তরীয় বিষয়ে অর্থনৈতিক সহযোগিতা নিয়ে কথা হয়েছে। জি-২০ গোষ্ঠী এবং সিওপি ২৬ এর মতো বিভিন্ন গোষ্ঠীর অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা হয়। অর্থনৈতিক প্রযুক্তি এবং জিআইএফটি সিটি, বার্ষিক ভারত – বৃটেন আর্থিক বাজার আলোচনা এবং প্রয়োজনীয় সংস্কারের উপর বৈঠকে গুরুত্ব দেওয়া হয়েছে। পরিকাঠামোর উন্নয়ন, স্থিতিশীল আর্থিক ব্যবস্থা এবং জলবায়ু পরিবর্তন রোধে প্রয়োজনীয় সংস্কারের বিষয় নিয়ে আলোচনা হয়েছে।  

বেসরকারী ক্ষেত্রে ভারত – বৃটেন আর্থিক অংশীদারিত্ব এবং ভারত – বৃটেন স্থিতিশীল আর্থিক কর্মী গোষ্ঠীর বিষয়েও বৈঠকে আলোচনা হয়েছে।  ক্লাইমেট ফিন্যান্স লিডারশিপ ইনিশিয়েটিভে ভারত আজ যুক্ত হয়েছে। এর ফলে আর্থিক প্রতিষ্ঠান, কর্পোরেট সংস্থা এবং বর্তমানের বিভিন্ন আর্থিক সংস্থাগুলির ভারতের কাছে কতটা মূলধনের যোগান দিতে পারবে, সে নিয়ে আলোচনা হয়েছে। বহুস্তরীয় এবং বেসরকারী ব্যবস্থাপনায় উভয়পক্ষ একযোগে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।     

একাদশ অর্থনৈতিক ও আর্থিক আলোচনা ভারতের অর্থমন্ত্রী এবং বৃটেনে চ্যান্সেলর অফ এক্সচেকারের যৌথ বিবৃতির মধ্য দিয়ে শেষ হয়েছে। এছাড়াও জলবায়ু সংক্রান্ত আর্থিক সাহায্যের বিষয়ে উভয়পক্ষ আর একটি যৌথ বিবৃতি পেশ করেছে।

একাদশতম ভারত – বৃটেন অর্থনৈতিক ও আর্থিক আলোচনা সম্পর্কে যৌথ বিবৃতিটি দেখার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুন –  https://static.pib.gov.in/WriteReadData/specificdocs/documents/2021/sep/doc20219211.pdf

জলবায়ু সংক্রান্ত আর্থিক অংশীদারিত্বের বিষয়ে যৌথ বিবৃতিটি দেখার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুন –

https://static.pib.gov.in/WriteReadData/specificdocs/documents/2021/sep/doc20219201.pdf

 

CG/CB/SFS



(Release ID: 1752128) Visitor Counter : 62


Read this release in: Tamil , Telugu , English , Urdu , Hindi