প্রতিরক্ষামন্ত্রক

ন্যাভাল অ্যাভিয়েশনকে আগামী ৬ তারিখ রাষ্ট্রপতির পতাকা প্রদান করা হবে

Posted On: 01 SEP 2021 10:28AM by PIB Kolkata

নতুন দিল্লি, ০ ১ সেপ্টেম্বর, ২০২১

 

রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ আগামী ৬ তারিখ গোয়ায় যুদ্ধ জাহাজ হংস-তে আয়োজিত এক কুচকাওয়াজ অনুষ্ঠানে ভারতীয় ন্যাভাল অ্যাভিয়েশনকে রাষ্ট্রপতির পতাকা প্রদান করবেন। এই উপলক্ষে ডাক বিভাগের পক্ষ থেকে একটি বিশেষ ডে কভার প্রকাশ করা হবে। অনুষ্ঠানে গোয়ার রাজ্যপাল, প্রতিরক্ষা মন্ত্রী, গোয়ার মুখ্যমন্ত্রী সহ নৌ বাহিনীর প্রধান ও অন্যান্য আধিকারিকরা উপস্থিত থাকবেন। দেশের সেবায় দৃষ্টান্তমূলক স্বীকৃতি স্বরূপ একটি সামরিক বাহিনীকে রাষ্ট্রপতির পতাকা দিয়ে সম্মানিত করা হয়। উল্লেখ করা যেতে পারে, ভারতীয় নৌ বাহিনীকে এর আগে ১৯৫১-র ২৭ মে রাষ্ট্রপতির পতাকা প্রদান করে সম্মানিত করা হয়। এর পর নৌ বাহিনীর দক্ষিণাঞ্চলীয় নৌ কমান্ড, পূর্বাঞ্চলীয় নৌ কমান্ড, পশ্চিমাঞ্চলীয় নৌ কমান্ড, ইস্টার্ন ফ্লীট, ওয়েস্টার্ন ফ্লীট, ডুবজাহাজ ইউনিট, যুদ্ধ জাহাজ শিবাজী এবং ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমি রাষ্ট্রপতির পতাকা পেয়েছে। 

ভারতীয় ন্যাভাল অ্যাভিয়েশনের গোড়াপত্তন হয় ১৯৫১-র ১৩ জানুয়ারি। সে সময় প্রথম সিল্যান্ড এয়ারক্রাফট ন্যাভাল অ্যাভিয়েশনে সামিল করা হয় এবং প্রথম নৌ বিমান ঘাটি ১৯৫৩-র ১১ মে চালু হয়। ১৯৫৮-তে ফায়ার ফ্লাই এয়ারক্রাফট বাহিনীতে সামিল হলে নৌ বাহিনীর ক্ষমতা আরও বৃদ্ধি পায়। এর পর ধীরে ধীরে ভারতীয় নৌ বাহিনীর স্বক্ষমতা বাড়তে থাকে। আজ নৌ বাহিনী সর্বাধুনিক সমরাস্ত্রে সজ্জিত ভারতীয় সেনাবাহিনীর একটি অন্যতম শাখা হয়ে উঠেছে। সময়ের সঙ্গে সঙ্গে নৌ বাহিনী নিরাপত্তা রক্ষা এবং দেশের সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছে। ১৯৭১-এ ভারত-পাক যুদ্ধে নৌ বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে ভারতীয় ন্যাভাল অ্যাভিয়েশনে মোট ৯টি বিমান ঘাটি রয়েছে। ভারতের উপকূল বরাবর বাহিনী নিরাপত্তার কাজে যুক্ত রয়েছে। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে নৌ বাহিনী একই ভূমিকা পালন করে আসছে। 

ন্যাভাল অ্যাভিয়েশন শুধু দায়িত্ব পালনই নয়, সেই সঙ্গে বাহিনীর অভিযান পরিচালনার ক্ষেত্রেও মহিলাদের অন্তর্ভুক্ত করেছে। নৌ বাহিনীর বীরত্ব ও সেবার স্বীকৃতি স্বরূপ বাহিনীকে একটি মহাবীর চক্র, ৬টি বীর চক্র, একটি কৃর্তি চক্র, ৭টি সূর্য চক্র, একটি যুদ্ধ সেবা পদক এবং অসংখ্য নৌ সেনা পদক দিয়ে সম্মানিত করা হয়েছে। 

 

CG/BD/SKD/



(Release ID: 1751190) Visitor Counter : 71