ক্ষুদ্র, অতিক্ষুদ্রওমাঝারিশিল্পমন্ত্রক

জাতীয় ক্ষুদ্র শিল্প দিবস

Posted On: 30 AUG 2021 1:42PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ৩০ আগস্ট, ২০২১

 

বিশ্বের যে কোনো জায়গার মতোই, ভারতে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ ক্ষেত্রগুলি হল মূল্য শৃঙ্খলের অবিচ্ছেদ্য অঙ্গ। এই ক্ষেত্রগুলি একদিকে বৈচিত্র্য ময় পণ্য সরবরাহ করে থাকে এবং অন্যদিকে, বৃহৎ শিল্পের জন্য মধ্যবর্তী পণ্য সরবরাহকারীর ভূমিকা পালন করে। এটি বৃহত্তম কর্মসংস্থান সৃষ্টিকারী এবং ভারতীয় অর্থনীতির মেরুদণ্ড।

ভারতে ৬.৩ কোটিরও বেশি অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থা রয়েছে। এই সংস্থাগুলির আন্তর্জাতিক বাজার দখল করার এবং বৃহত্তর আন্তর্জাতিক সংস্থার সহায়ক হিসেবে কাজ করার ক্ষমতাও রয়েছে। বস্ত্র, চর্ম ও চর্মজাত পণ্য, ফার্মাসিটিউক্যালস, রত্ন ও অলঙ্কার ইত্যাদি ক্ষেত্রে সামগ্রিক রপ্তানিতে ৪৫ শতাংশ অবদান রয়েছে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি সংস্থাগুলির। ভারতীয় অর্থনীতিতে গত কয়েক বছরে যে সাফল্য ও বৃদ্ধি লক্ষ্য করা গেছে, তা সম্ভব হয়েছে এই সংস্থাগুলির জন্য। ২০২৫ সালের মধ্যে ভারতের অর্থনীতিকে ৫ লক্ষ কোটি মার্কিন ডলারে পরিণত করার যে লক্ষ্য নেওয়া হয়েছে, সে ক্ষেত্রেও এই সংস্থাগুলির গুরুত্বপূর্ণ অবদান থাকবে। তবে, শিল্পোদ্যোগ উন্নয়ন, অর্থনীতি ভিত্তিক ব্যবস্থাপনা এবং এই উদ্যোগগুলির আন্তর্জাতিকীকরণের ক্ষেত্রে প্রতিবন্ধকতাগুলিকে বোঝার প্রয়োজন রয়েছে।

অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ মন্ত্রক এই ক্ষেত্রের উন্নয়নে নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে এবং ভারতে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ ইকো ব্যবস্থাপনার বৃদ্ধিতে হস্তক্ষেপ করেছে। মন্ত্রকের গৃহীত কিছু সংস্কারমূলক উদ্যোগগুলি হল – 

• অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগের সংজ্ঞা সংশোধন : দেশে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থাগুলিকে শক্তিশালী করে তোলার ওপর কেন্দ্রীয় সরকারের সর্বোচ্চ দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্য রেখে আত্মনির্ভর ভারত প্যাকেজের আওতায় গত বছর পয়লা জুন অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থার সংজ্ঞার সংশোধন করা হয়েছে। সরকার অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ  ক্ষেত্রে বিনিয়োগ ও বার্ষিক লেনদেনে সংশোধন নিয়ে এসেছে। 

• উদ্যম নথিভুক্তিকরণ : উদ্যম হল একটি অনলাইন সরলীকৃত নাম নথিভুক্তিকরণ পদ্ধতি, যা অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগকে কোনো তথ্য কাগজ বা অর্থ ছাড়াই নাম নথিভুক্তিকরণে সাহায্য করবে। এটি একটি বিশ্বব্যাপী উল্লেখযোগ্য প্রক্রিয়া এবং ব্যবসা সহজ করার ক্ষেত্রে বৈপ্লবিক পদক্ষেপ। মন্ত্রক উদ্যম নথিভুক্তিকরণ পোর্টালে এপিআই ইন্টগ্রেশন শুরু করেছে। এতে মাঝারি ও ক্ষুদ্র শিল্পোদ্যোগ সংস্থা সহজেই সরকারি ক্রয় প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

• চাম্পিয়ন্স পোর্টাল : চাম্পিয়ন্স একটি অনলাইন প্ল্যাটফর্ম, যা এই কঠিন সময়ে বিশেষভাবে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থাগুলিকে সাহায্য করেছে। এটি একটি তথ্য ও যোগাযোগ ভিত্তিক প্রযুক্তিক ব্যবস্থাপনা, যার লক্ষ্যই হলো ছোট ছোট সংস্থাগুলির অভিযোগের সমাধান করা, তাদেরকে উৎসাহিত করা এবং সাহায্য যোগানো। এই প্ল্যাটফর্মটি অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগের সকল প্রয়োজনে একজানলা ব্যবস্থাপনার মাধ্যমে সমস্যার সমাধান করবে। 

• জাতীয় এসসি-এসটি হাব (এনএসএসএইচ) : তপশিলী জাতি – উপজাতি সম্প্রদায়ের মধ্যে শিল্পোদ্যোক্তা বিষয়ে সংস্কৃতিমূলক প্রচারের উদ্দেশে জাতীয় এসসি-এসটি হাব চালু করা হয়েছে। তপশিলী জাতি – উপজাতি সম্প্রদায়ের মানুষের মধ্যে আর্থিক সুবিধা, সক্ষমতা বৃদ্ধি এবং বিভিন্ন প্রতিবন্ধকতার মোকাবিলায় বেশ কয়েকটি উদ্যোগ নেওয়া হয়েছে। 

• আত্মনির্ভর ভারত তহবিল : এই প্রকল্পটি অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ ক্ষেত্রে ৫০ হাজার কোটি টাকার নগদ আর্থিক যোগানে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। এতে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ ক্ষেত্রে ব্যবসা বৃদ্ধি পাবে এবং আরও বেশি কর্মসংস্থান সৃষ্টিতে সাহায্য করবে। 

• ক্রয় নীতি : অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থাগুলিকে বিপণন সহায়তা দানের জন্য সমস্ত কেন্দ্রীয় মন্ত্রক, সরকারি বিভাগ, কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে তাদের বার্ষিক পণ্য ও পরিষেবা ২৫ শতাংশ এই মাঝারি ও ক্ষুদ্র সংস্থাগুলি থেকে কিনতে হবে। এর মধ্যে ৪ শতাংশ মাঝারি ও ক্ষুদ্র শিল্পোদ্যোগ সংস্থা এসসি/ এসটি মালিকানাধীন থাকতে হবে এবং ৩ শতাংশ সংস্থা মহিলা উদ্যোক্তাদের মালিকানাধীন হতে হবে।

• শিল্পোদ্যোগ উন্নয়ন কেন্দ্র প্রতিষ্ঠান (ইডিসিএস) : অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থাগুলি সম্পর্কিত তথ্য এক জায়গায় নিয়ে আসার লক্ষ্যে শিল্পোদ্যোগ উন্নয়ন কেন্দ্র প্রতিষ্ঠা করার পরিকল্পনা করা হয়েছে। এ পর্যন্ত মন্ত্রক সারা দেশে ১০২টি এই ধরণের কেন্দ্র প্রতিষ্ঠা করেছে। এই কেন্দ্রগুলির লক্ষ্য হলো উদ্যোক্তা ক্ষেত্রে নেতৃত্বদানকারীদের মধ্যে একটি সমন্বয় গড়ে তোলা এবং বর্তমান ও সম্ভাবনাময় অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থাগুলিকে গ্রামীণ উদ্যোগ ক্ষেত্রে পেশাদার ভিত্তিতে সহায়তা প্রদান করা। 

 

CG/SS/SKD/



(Release ID: 1750523) Visitor Counter : 265