মৎস্য ও পশু পালন এবং দুগ্ধশিল্প মন্ত্রক

আজাদি কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে গবাদি পশুপালন ও ডেয়ারি দপ্তরের পক্ষ থেকে গ্রাম স্তরে ২ হাজার সচেতনতা শিবির

Posted On: 27 AUG 2021 4:00PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৭ আগস্ট, ২০২১

 

আজাদি কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে গবাদি পশুপালন ও ডেয়ারি দপ্তর শিল্পোদ্যোগ কর্মসূচি সম্পর্কে এক সচেতনতা মূলক কর্মসূচির আয়োজন করে। কমন সার্ভিস সেন্টার নেটওয়ার্কের মাধ্যমে এই কর্মসূচি আয়োজন করা হয়। এই উপলক্ষে সারা দেশে গ্রাম পর্যায়ে ২ হাজারটি শিবির আয়োজিত হয়। শিবিরে উপস্থিত সকলকে এই কর্মসূচি সম্পর্কে বিভিন্ন বিষয় সম্পর্কে জানানো হয়, যাতে তারা কর্মসূচির পোর্টালে গিয়ে সুযোগ-সুবিধা নেওয়ার জন্য আবেদন জানাতে পারেন। 

কেন্দ্রীয় মৎস্য চাষ, গবাদি পশুপালন এবং ডেয়ারি মন্ত্রী শ্রী পুরুোত্তম রুপালা শিবিরে অংশগ্রহণকারী কৃষকদের জানান, মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী জাতীয় গবাদি পশু মিশন এবং রাষ্ট্রীয় গোকুল কর্মসূচিতে আরও একটি নতুন বিষয় যুক্ত হয়েছে। মিশনের সঙ্গে গবাদি পশুপালন এবং পশুখাদ্য শিল্পোদ্যোগীদের যুক্ত করা হচ্ছে। জাতীয় গবাদি পশু মিশনের মাধ্যমে গ্রামাঞ্চলে শিল্পোদ্যোগের বিকাশ ঘটবে এবং বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। বেকার যুবক-যুবতীরা গরু, ডেয়ারি, পোল্ট্রি খামার, ভেড়া, ছাগল, শূকর খামার গড়ে তুলে আয়ের উপার্জন করতে পারবেন। আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যে এই প্রয়াসগুলি সুদূরপ্রসারী ভূমিকা নেবে বলেও শ্রী রুপালা জানান। 

মন্ত্রী আরও বলেন, গ্রামাঞ্চলে পোল্ট্রি খামার, ভেড়া, ছাগল ও শূকর প্রতিপালন সহ পশু খাদ্যের উৎপাদনে কর্মসূচির মাধ্যমে গুরুত্ব দেওয়া হচ্ছে। গ্রামে পোল্ট্রি খামার গড়ে উঠলে সারা দেশে এধরণের উদ্যোগের ফলে দেড় থেকে ২ লক্ষ খামার প্রতিপালকের উপার্জনের সম্ভাবনা বাড়বে। এমনকি, কর্মসূচির মাধ্যমে প্রায় সাড়ে ৩ লক্ষ গবাদি পশুপালক লাভবান হবেন। জাতীয় গবাদি পশু মিশন এবং রাষ্ট্রীয় গোকূল মিশনের মাধ্যমে গো-পালকরা গবাদি পশুর ক্ষয়-ক্ষতির ক্ষেত্রে বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন। একই ভাবে দেশে পশুখাদ্য শিল্পোদ্যোগ গঠনের মধ্য দিয়ে পশুখাদ্যের যোগান বাড়বে। 

বিভাগীয় প্রতিমন্ত্রী শ্রী এল মুরুগন বলেন, আজাদি কা অমৃত মহোৎসব দেশবাসীর উদ্দেশে উৎসর্গ করা হয়েছে। রাষ্ট্রীয় গোকূল মিশন কেবল উৎপাদনশীলতা বাড়াতেই সাহায্য করবে না, সেই সঙ্গে গবাদি পশুপালকদের আয় বাড়াবে।  

 

CG/BD/AS/



(Release ID: 1749733) Visitor Counter : 94