খাদ্যপ্রক্রিয়াকরণশিল্পমন্ত্রক

দেশে ১৯ টি মেগা ফুড পার্ক দ্রুত রূপায়নের চেষ্টা চলছে বলে
কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রী শ্রী পশুপতি কুমার পারস জানিয়েছেন

Posted On: 17 AUG 2021 3:11PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৭ আগস্ট, ২০২১

দেশে ১৯ টি মেগা ফুড পার্কের কাজ দ্রুত সম্পূর্ণ করার চেষ্টা চালানো হচ্ছে বলে
কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রী শ্রী পশুপতি কুমার পারস  জানিয়েছেন। এই পার্কগুলি নির্মাণের বিভিন্ন পর্যায়ে রয়েছে।
কেন্দ্রীয় মন্ত্রী জানান, এই পার্ক গুলি তৈরীর প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প গুলির জন্য আধুনিক পরিকাঠামোগত সুবিধা গড়ে তোলা এবং বিপণনের ব্যবস্থা করা। তিনি উল্লেখ করেন যে,
মন্ত্রকের পক্ষ থেকে মোট ৩৮ টি মেগা ফুড পার্ক করে তোলার জন্য চুক্তি স্বাক্ষর করা হয়েছে।
এরমধ্যে ২২ টি মেগা ফুড পার্ক দ্রুত তৈরী হয়ে যাবে।
কেন্দ্রীয় মন্ত্রী বলেন, মন্ত্রকের পক্ষ থেকে আম, আনারস, কলা, আপেল, গাজর সহ ২২ টি পচনশীল খাদ্যদ্রব্যকে চিহ্নিত করে তার মূল্য সংযোজন বাড়ানোর চেষ্টা চলছে যা কৃষকদের আয়ের পথ প্রশস্ত করবে। কেন্দ্রীয় সরকার ২০২১-২২ অর্থবছরের বাজেট বক্তৃতায় ঘোষণা করেছে যে, টমেটো, পেঁয়াজ ও আলু থেকে শুরু করে ২২ টি পচনশীল খাদ্য দ্রব্যকে 'অপারেশন গ্রিনস স্কিম' এর আওতায় নিয়ে আসা হয়েছে। তিনি বলেন উত্তর-পূর্বাঞ্চল এবং উত্তর বিহারে মিনি ফুড পার্ক গড়ে তোলার অনেক সুবিধা রয়েছে।
তিনি বলেন, চলতি মাসের ২০ তারিখ তিনি বিহার পরিদর্শনে যাবেন। ওই রাজ্যের খাগারিয়া জেলার মানসিতে একটি মেগা ফুড পার্ক গড়ে উঠছে। যার ৭০ শতাংশ কাজ সম্পূর্ণ হয়েছে। এর পাশাপাশি তিনি মোজাফফরপুর জেলার মতিপুর ব্লকের মেগা ফুড পার্ক তৈরির কাজ পরিদর্শন করবেন। চলতি বছরের এপ্রিল মাসে এই ফুড পার্ক তৈরির জন্য কেন্দ্রীয় সরকার অনুমোদন দেয়।
শ্রী পারস জানান যে, হরিয়ানার ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফুড টেকনোলজি এন্টারপ্রেনারশিপ অ্যান্ড ম্যানেজমেন্ট এবং তামিলনাড়ুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ফুড প্রসেসিং টেকনোলজি, এই দুটি কেন্দ্রকে জাতীয় প্রতিষ্ঠানের গুরুত্ব দেওয়া হয়েছে।

CG/ SB

 



(Release ID: 1746728) Visitor Counter : 68