সামাজিকন্যায়ওক্ষমতায়নমন্ত্রক

কেন্দ্রীয় সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রী ডক্টর বীরেন্দ্র কুমার 'তাপস'-অনলাইন পোর্টালের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন

Posted On: 14 AUG 2021 4:16PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৪ আগস্ট, ২০২১

কেন্দ্রীয় সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রী ডক্টর বীরেন্দ্র কুমার 'তাপস' অর্থাৎ ট্রেনিং ফর অগমেনন্টিং প্রডাক্টিভিটি অ্যান্ড সার্ভিসেস- নামক একটি অনলাইন পোর্টালের উদ্বোধন করেছেন। এই পোর্টালটি তৈরি করেছে সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের অধীন ন্যাশনাল ইনস্টিটিউট অফ সোশ্যাল ডিফেন্স। উদ্বোধনী অনুষ্ঠানে ওই মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রী রাম দাস আটাওয়ালা এবং শ্রীমতি প্রতিমা ভৌমিক উপস্থিত ছিলেন।
করোনা জনিত অতিমারি পরিস্থিতিতে যখন কাজ এবং শিক্ষার জন্য অনলাইন মাধ্যমকে অবলম্বন করা হয়েছে সেই সময় 'তাপস' এর ধারণাটি উত্থাপন করা হয়। এর মাধ্যমে সামাজিক সুরক্ষা ক্ষেত্রে কর্মরতদের প্রশিক্ষণ এবং সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে।
এই পোর্টালটি হচ্ছে সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের অধীন ন্যাশনাল ইনস্টিটিউট অফ সোশাল ডিফেন্স-এর একটি প্রচেষ্টা। এই পোর্টালের মাধ্যমে বিশেষজ্ঞদের বক্তৃতা, অধ্যায়নের উপাদান সহ শিক্ষাদানের অঙ্গ হিসাবে বেশ কিছু সুবিধা দেওয়া থাকবে। এর মাধ্যমে অংশগ্রহণকারীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করাই লক্ষ্য। এখানে যোগদান করার জন্য কোনরকম ফি দিতে হয় না।
এর মাধ্যমে যে পাঁচটি পাঠক্রম করানো হবে সেগুলি হচ্ছে-
ড্রাগ অপব্যবহার প্রতিরোধ, জেরিয়াট্রিক/ বয়স্কদের যত্ন, ডিমেনশিয়ার ক্ষেত্রে ব্যবস্থাপনা, তৃতীয় লিঙ্গ জনিত সমস্যা এবং সামাজিক সুরক্ষা বিষয়ক কার্যক্রম।
এই পোর্টালটির উদ্বোধন করে কেন্দ্রীয় মন্ত্রী ডক্টর বীরেন্দ্র কুমার ন্যাশনাল ইনস্টিটিউট অফ সোশাল ডিফেন্স-এর সমস্ত প্রতিনিধিদের অভিনন্দন জানান। তিনি বলেন এই অনলাইন ব্যবস্থার মাধ্যমে সামাজিক সুরক্ষা ক্ষেত্রে কর্মরত অধিক সংখ্যকের কাছে পৌঁছানো সম্ভব হবে। তিনি এই ক্ষেত্রে কর্মরতদের সকলকে এই পোর্টালে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানান।
তিনি বলেন, 'আমাদের শিক্ষাব্যবস্থায় যেখানে অফলাইন পদ্ধতি এত গভীরভাবে জড়িয়ে রয়েছে যে এই পাঠক্রমটি পরিবর্তনের পথে নিয়ে যাবে এবং নতুন ভাবনার উন্মোচন ঘটাবে। আমাদের শেখা এবং জ্ঞান অর্জনের ক্ষেত্রে দিগন্তবিস্তৃত করবে।'
সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের সচিব শ্রী আর সুব্রামানিয়াম জানান যে, 'তাপস' একটি ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স প্ল্যাটফর্ম যেখানে ফ্লিম লেকচার থেকে শুরু করে ই-স্টাডি মেটেরিয়াল সবই পাওয়া যাবে। এতে শিক্ষার্থী এবং কোর্স কো-অর্ডিনেটরদের মধ্যে পারস্পরিক মতবিনিময় সম্ভব হবে।

CG/ SB

 



(Release ID: 1745875) Visitor Counter : 169