পরিবেশওঅরণ্যমন্ত্রক

সরকার প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা সংশোধনী বিধি ২০২১-এর বিজ্ঞপ্তি জারি করে ২০২২ সালের মধ্যে একবার ব্যবহার যোগ্য প্লাস্টিক সামগ্রী নিষিদ্ধ করার উদ্যোগ নিয়েছে

Posted On: 13 AUG 2021 3:38PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৩  অগাস্ট, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২০২২ সালের মধ্যে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহারে অবসান ঘটাতে যে আহ্বান জানিয়েছেন, তার সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে এবং জলে ও স্থলে উভয় ক্ষেত্রে বাস্তুতন্ত্রের ওপর প্লাস্টিকের আবর্জনার বিরূপ প্রভাবের কথা বিবেচনা করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা সংশোধনী বিধি ২০২১-এর বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে । ২০২২ সালের মধ্যে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক সামগ্রী নিষিদ্ধ করার উদ্দেশ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে । 

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক সামগ্রীর কারণে যে দূষণ সৃষ্টি হচ্ছে তা দেশকে এক গুরুত্বপূর্ণ পরিবেশগত সমস্যার মুখোমুখি দাঁড় করিয়েছে । একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক থেকে সৃষ্টি আবর্জনার দূষণ প্রশমনের জন্য কেন্দ্রীয় সরকার প্রতিশ্রুতিবদ্ধ । ২০১৯ সালে রাষ্ট্রসংঘের পরিবেশ সংক্রান্ত চতুর্থ সভায় ভারত একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যের দূষণ মোকাবিলায় একটি প্রস্তাব পেশ করে । বিশ্বব্যাপী এর গুরুত্বের কথা উপলব্ধি করে সভায় এবিষয়ে একটি প্রস্তাব গৃহীত হয় এবং স্থির করা হয় যে, ২০২২ সালের পয়লা জুলাই থেকে পলিস্টাইরিন ও সম্প্রসারিত পলিস্টাইরিন সহ একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের উৎপাদন, আমদানি, মজুত, বিতরণ, বিক্রি এবং ব্যবহার নিষিদ্ধ করা হবে । 

হাল্কা ওজনের প্লাস্টিকের ক্যারিব্যাগের কারণে যে আবর্জনা সৃষ্টি হয় তা বন্ধ করতে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর থেকে প্লাস্টিকের ক্যারিব্যাগের ঘনত্ব ৫০ মাইক্রণ থেকে বাড়িয়ে ৭৫ মাইক্রণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং ২০২২ সালের ৩১ ডিসেম্বর থেকে তা পুনরায় বাড়িয়ে ১০০ মাইক্রণ করা হবে বলে ঠিক করা হয়েছে । এই ঘনত্ব বৃ্দ্ধির কারণে প্লাস্টিক ক্যারিব্যাগ পুণরায় ব্যবহার করা যাবে । একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের প্যাকেজিং সামগ্রী থেকে মূলত দূষণ সৃষ্টি হয় । তাই এই ধরণের প্লাস্টিক ব্যবহার বন্ধ করা বিশেষ প্রয়োজন । প্লাস্টিক উৎপাদক, আমদানিকারী এবং ব্র্যান্ডের মালিককে তাই পরিবেশের দিকে তাকিয়ে এই ধরণের একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে হবে । প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা সংশোধনী বিধি ২০২১-এর মাধ্যমে এই বিষয়টিকেই আইনী স্বীকৃতি দেওয়া হয়েছে । স্বচ্ছ ভারত মিশনের আওতায় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বর্জ্য ব্যবস্থাপনা পরিকাঠামোকে শক্তিশালী করা হয়েছে । পাশাপাশি কেন্দ্র ও রাজ্য সরকার এবং সংশ্লিষ্ট মন্ত্রক/ দফতরগুলিকে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার নির্মূল ও প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা বিধি ২০২১ কার্যকরিভাবে বাস্তবায়নের জন্য একটি বিস্তৃত কর্মপরিকল্পনা গ্রহণ ও তা নির্দিষ্ট সময়সীমার মধ্যে বাস্তবায়নের জন্য অনুরোধ করা হয়েছে । একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার না করার বিষয়ে জনসচেতনতা গড়ে তুলতে প্রচারাভিযান চালানো হচ্ছে । পাশাপাশি মন্ত্রক এবিষয়ে সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে দেশব্যাপী একটি প্রবন্ধ প্রতিযোগিতারও আয়োজন করেছে । একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক সামগ্রী ও প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার ডিজিটাল সমাধানের বিকল্প উদ্ভাবনে নতুন নতুন উদ্ভাবকদের উৎসাহিত করে তোলার জন্য ‘ইন্ডিয়া প্লাস্টিক চ্যালেঞ্জ – হ্যাকাথন ২০২১’ এর আয়োজন করা হয়েছে । 

 

CG/SS/RAB



(Release ID: 1745631) Visitor Counter : 621