প্রতিরক্ষামন্ত্রক

স্বর্ণিম বিজয় বর্ষ বিজয় শিখা নেতাজী সুভাষ চন্দ্র বসু দ্বীপে

Posted On: 05 AUG 2021 11:01AM by PIB Kolkata

নয়াদিল্লি, ৫ আগস্ট, ২০২১

 

 

ভারতীয় নৌ-বাহিনী বিজয় শিখায় শ্রদ্ধা নিবেদন করে  ১৯৭১-এর যুদ্ধের নায়কদের  সম্মান জানাল

আইএনএস কুকরির শহীদ আধিকারিক ও নাবিকদের প্রতি শ্রদ্ধার্ঘ্য

নেতাজীর ত্রিবর্ণ রঞ্জিত পতাকার উত্তোলনের ৭৫ বছর উপলক্ষে প্রধানমন্ত্রী রস আইল্যান্ডের নামকরণ করেন নেতাজী সুভাষ চন্দ্র বসু দ্বীপ

নৌ-বাহিনীর আন্দামান ও নিকোবর কম্যান্ড ৪ঠা আগস্ট পূর্বতন রস আইল্যান্ড, যা বর্তমানে নেতাজী সুভাষ চন্দ্র বসু দ্বীপ নামে পরিচিত সেখানে স্বর্ণিম বিজয় বর্ষ বিজয় শিখা নিয়ে যায়। নৌ-বাহিনীর সদস্যরা ১৯৭১-এর যুদ্ধে ‘লোন সেইলার স্ট্যাচু’তে শ্রদ্ধা নিবেদন করে শহীদদের সম্মান জানান। বিজয় শিখাকে যথাযথভাবে শ্রদ্ধা জানানোর জন্য সেখানেও পুষ্পার্ঘ্য নিবেদন করা হয়।

১৯৭১-এর যুদ্ধে আইএনএস কুকরির কম্যান্ডিং অফিসার ক্যাপ্টেন মহেন্দ্রনাথ মুল্লা (মরণোত্তর মহাবীর চক্র প্রাপক) এবং জাহাজের আধিকারিক ও নাবিকরা শত্রুপক্ষের জাহাজকে আক্রমণ করার সময় জাহাজটি ডুবে যায়। তাঁদের  আত্মবলিদানকে শ্রদ্ধা জানাতে ‘লোন সেইলার স্ট্যাচু’তে পুষ্পার্ঘ্য নিবেদন করা হয়।  

পোর্ট ব্লেয়ারের থেকে তিন কিলোমিটার দূরে রস আইল্যান্ডে ১৯৪৩-এর ডিসেম্বরে স্বাধীনতা আন্দোলনের সময় নেতাজী সুভাষ চন্দ্র বসু ত্রিবর্ণ রঞ্জিত জাতীয় পতাকা উত্তোলন করেন। এই ঘটনার ৭৫ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২০১৮-এর ৩০শে ডিসেম্বর দ্বীপটির নামকরণ করেন নেতাজী সুভাষ চন্দ্র বসু দ্বীপ।

দ্বীপে বিজয় শিখা নিয়ে যাওয়ার পর সেটিকে আবারও পোর্ট ব্লেয়ার জেটিতে ফিরিয়ে আনা হয়। কোভিড বিধি মেনে পুরো অনুষ্ঠানটি পরিচালনা করা হয়েছে।

 

CG/CB/DM/



(Release ID: 1742750) Visitor Counter : 188