শিল্পওবাণিজ্যমন্ত্রক

কৃষি সংক্রান্ত ব্যবসার ক্ষেত্রে ব্যাপক সাফল্য, উত্তরাখন্ড থেকে আরব আমিরশাহিতে প্রথম সবজি রপ্তানি

Posted On: 26 JUL 2021 3:24PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৬ জুলাই, ২০২১

 

কৃষি সংক্রান্ত ব্যবসার ক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে। উত্তরাখণ্ড থেকে এই প্রথম সবজি সংযুক্ত আরব আমিরশাহীতে রপ্তানি করা হয়েছে। আজ হরিদ্বারের কৃষকদের উৎপাদিত কারিপাতা, ঢেঁড়স, ন্যাশপাতি এবং করলা দুবাইতে পাঠানো হয়েছে।

এর আগে ২০২১ সালের মে মাসে উত্তরাখণ্ড থেকে সংগ্রহ করা বাজরা ডেনমার্কে পাঠানো হয়েছিল। কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য রপ্তানি উন্নয়ন সংস্থা, অ্যাপেডা ও উত্তরাখণ্ডের কৃষি উৎপাদন বিপণন পর্ষদ, ইউকেএপিএমবি এবং এক রপ্তানিকারক সংস্থা এই সবজি রপ্তানির ব্যবস্থা করেছে।

উত্তরাখণ্ড সরকার জৈব পদ্ধতিতে চাষ করার জন্য গুরুত্ব আরোপ করেছে। এ বিষয়ে কয়েক হাজার কৃষককে জৈব শংসাপত্র নেওয়ার বিষয়ে সাহায্য করা হচ্ছে।

উত্তরাখণ্ডে কৃষকদের স্বার্থে অ্যাপেডা একটি প্যাক হাউস গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে। এর মাধ্যমে কৃষকরা সবজি রপ্তানির বিষয়ে পরিকাঠামোগত সুযোগ সুবিধা পাবে।

উল্লেখ্য, ২০২০-২১ অর্থবছরে ভারত থেকে ১১ হাজার ০১৯ কোটি টাকার ফল এবং সবজি রপ্তানি করা হয়েছে। যা ২০১৯-২০ অর্থবছরের চেয়ে ৯ শতাংশ বেশি।

অ্যাপেডা রপ্তানির ক্ষেত্রে দক্ষতা গড়ে তোলার পাশাপাশি বিপণন এবং উচ্চমানের প্যাকেজিং করার বিষয়টির ওপর গুরুত্ব আরোপ করেছে।

 

CG/ SB



(Release ID: 1739214) Visitor Counter : 119