মহাকাশদপ্তর

ভারতে বিভিন্ন মহাকাশ কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য সরকারের কাছে ২৭টি বেসরকারী প্রতিষ্ঠান থেকে প্রস্তাব এসেছে

Posted On: 22 JUL 2021 4:26PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২২  জুলাই, ২০২১

 

        বিজ্ঞান ও প্রযুক্তি, ভূবিজ্ঞান মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত এবং প্রধানমন্ত্রীর দপ্তর, কর্মী, জন-অভিযোগ, পেনশন, আণবিক শক্তি ও মহাকাশ দপ্তরের প্রতিমন্ত্রী ডাঃ জীতেন্দ্র সিং আজ বলেছেন, ভারতে বিভিন্ন মহাকাশ কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য সরকারের কাছে ২৭টি বেসরকারী প্রতিষ্ঠান থেকে প্রস্তাব এসেছে। রাজ্যসভায় আজ এক লিখিত প্রশ্নের জবাবে তিনি জানান, উৎক্ষেপণ বাহক, কৃত্রিম উপগ্রহ নির্মাণ ও পরিচালন, কৃত্রিম উপগ্রহ ভিত্তিক পরিষেবা, উৎক্ষেপণ বাহক নির্মাণ, গবেষণায় অংশীদারিত্ব এবং বিভিন্ন অভিযানে সাহায্য করার জন্য এই প্রস্তাবগুলি এসেছে।

        বিশ্বজুড়ে মহাকাশ অর্থনীতি আগামী দু দশকে ১ লক্ষ কোটি মার্কিন ডলারের সমতুল অর্থনীতিতে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। মহাকাশ ক্ষেত্রে সংস্কারের ফলে আন্তর্জাতিক মহাকাশ অর্থনীতিতে ভারতীয় বেসরকারী মহাকাশ শিল্প সংস্থাগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। এর মধ্যে রয়েছে মহাকাশ ভিত্তিক পরিষেবা, উৎক্ষেপণ পরিষেবা, উৎক্ষেপণ বাহক ও কৃত্রিম উপগ্রহ নির্মাণ এবং উৎক্ষেপণ পরিকাঠামো নির্মাণ।  

        শিক্ষা প্রতিষ্ঠান, নতুন উদ্যোগ বা স্টার্টআপ, শিল্পসংস্থার মতো বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান মহাকাশের নানা ধরণের কাজকর্মে অংশ নেওয়ার ফলে জাতীয় মহাকাশ অর্থনীতির প্রসার ঘটবে। এর ফলে আরও কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে এবং নির্মাণ শিল্পের উন্নতি হবে।

 

CG/CB/NS



(Release ID: 1737928) Visitor Counter : 32


Read this release in: English , Urdu , Punjabi , Tamil