দক্ষতাউন্নয়নওশিল্পোদ্যোগমন্ত্রক

স্কিল ইন্ডিয়া মিশনের অধীনে প্রশিক্ষণ

Posted On: 19 JUL 2021 4:37PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৯ জুলাই, ২০২১  

 

সারা ভারতে  বিভিন্ন ধরণের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচির জন্য,  স্কিল ইন্ডিয়া মিশনের অধীনে সরকার ২০টি কেন্দ্রীয় মন্ত্রক ও দফতরে ৪০টির বেশি দক্ষতা উন্নয়ন কর্মসূচি প্রকল্প রূপায়ণ করছে। এর মাধ্যমে  ৫৫৬.১ লক্ষ ব্যক্তি প্রশিক্ষিত হয়েছেন । স্কিল ইন্ডিয়া মিশনের অধীনে দক্ষতা উন্নয়ন ও উদ্যোগ মন্ত্রক রূপায়িত বিভিন্ন কর্মসূচিতে  যেমন – প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনায় এক এবং দুইয়ে ১২৬.৮২ লক্ষ, ন্যাশনাল স্কিল ডেভলপমেন্ট কর্পোরেশন (এনএসডিসি)র দ্বারা ভাতা ভিত্তিক প্রশিক্ষণে ১১৭.৩৯ লক্ষ, ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ প্রমোশন স্কিম(এনএপিএস)এ ১০.৭৩ লক্ষ, জন শিক্ষণ সংস্থান(জেএসএস)-এ ১৫.১০ লক্ষ, রাজ্য সরকার এবং বেসরকারি আইটিআই-গুলির দীর্ঘ মেয়াদি প্রশিক্ষণের মাধ্যমে ৬৪.০১ লক্ষ জন প্রশিক্ষিত হয়েছেন ।  

১০,৪৯,৬২১ জন প্রার্থীর গত ২ বছরে পিএমকেভিওয়াই এবং এনএপিএসএ-র অধীনে কর্মসংস্থান হয়েছে । তবে, জেএসএস কোন বাধ্যতামূলক কর্মসংস্থান করে না । একইরকম ভাবে মন্ত্রক আইটিআইগুলি থেকে পাশ করা ছা্ত্রদের কর্মসংস্থানের তত্ত্বাবধান করে না ।

দেশে কর্মসংস্থান বাড়াতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে । যেখানে যথেষ্ট লগ্নি হয়, সরকারি ব্যয় বৃদ্ধি পায় সেই সব  প্রকল্পে উৎসাহ দেওয়া হচ্ছে। যেমন পিএমইজিপি, ডিডিইউ-জিকেওয়াই, এমজিএনআরইজিএস এবং ডিএওয়াই-এনইএলএম౼ যেগুলি পরিচালনা করে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রক, গ্রামোন্নয়ন মন্ত্রক এবং আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক । পিএমকেভিওয়াই দ্বিতীয় পর্যায়ের অধীনে প্রশিক্ষণ কেন্দ্রগুলি সর্বতো চেষ্টা চালায় শংসাপত্র পাওয়া প্রার্থীদের কর্মসংস্থানের জন্য ।

শিল্প এবং পরিষদগুলির সঙ্গে যৌথভাবে রোজগার মেলা, যুব সম্পর্ক এবং আত্মনির্ভর স্কিল এমপ্লইজ এমপ্লয়ার ম্যাপিং পোর্টালের মতো বিভিন্ন উদ্যোগের মাধ্যমে কাজ খুজতে সাহায্য করা হয় । পিএমকেভিওয়াই তৃতীয় পর্যায়ে কর্মসূচির এসটিটির মাধ্যমে  মজুরি ভিত্তিক কর্ম, স্বনির্ভরতা এবং অ্যাপ্রেন্টিসশিপের সুবিধা দেওয়া হয় । যাতে স্বনির্ভর কর্মসংস্থানে সহায়তা হয়  তার জন্য প্রধানমন্ত্রী কৌশল কেন্দ্র জেলাগুলিতে নোডাল কেন্দ্র হিসেবে কাজ করবে।  রোজগার মেলার পাশাপাশি  ডিএসসি এবং এসএসবিএম-এর সঙ্গে যৌথভাবে প্রার্থীদের কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ অংশীদার হিসেবে কাজ করবে।

নিয়মিতভাবে  জেলা এবং আঞ্চলিক স্তরে  যা আয়োজিত হবে । পিএমকেভিওয়াই তৃতীয় পর্যায়ে এএসইইএম পোর্টালের সাহায্যে  কাজের সুযোগ খুঁজতে  সমস্ত শংসাপত্র প্রাপ্ত প্রার্থীদের যুক্ত করা হবে ।

লোকসভায় আজ লিখিত জবাবে এই তথ্য জানান কেন্দ্রীয় দক্ষতা উন্নয়ন ও উদ্যোগ মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান ।

 

CG/AP/RAB



(Release ID: 1737207) Visitor Counter : 32