অর্থমন্ত্রক

সমস্ত গুরুত্বপূর্ণ বিমানবন্দরে কোভিড – ১৯ প্রতিরোধী টিকার দ্রুত ছাড়পত্রের জন্য সিবিআইসি কোভিড রেসপন্স প্ল্যান (সিআরপি) তৈরি করেছে

Posted On: 15 JUL 2021 6:09PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৫ই জুলাই, ২০২১

 

কোভিড – ১৯ মহামারী বিরুদ্ধে সংঘবদ্ধ লড়াইয়ে তাপমাত্রা সংবেদী টিকার দ্রুত ছাড়পত্রের ব্যবস্থা করা অত্যন্ত জরুরী। একারণে কেন্দ্রীয় পরোক্ষ কর ও সীমা শুল্ক পর্ষদ (সিবিআইসি) একটি পরিকল্পনা করেছে। যাতে সমস্ত গুরুত্বপূর্ণ বিমানবন্দর থেকে দ্রুত কোভিড – ১৯ প্রতিরোধী টিকার ছাড়পত্র দেওয়া যায়। 

এর জন্য একটি কোভিড রেসপন্স প্ল্যান (সিআরপি) তৈরি করা হয়েছে। প্রতিটি বিমানবন্দরে কোভিড – ১৯ ভ্যাক্সিন রেসপন্স টিম (সিভিআরটি) গঠন করা হয়েছে। এই দলের সদস্যরা দ্রুততার সঙ্গে কোভিড টিকার ছাড়পত্রের ব্যবস্থা করছে, যাতে টিকা বিমানে এসে পৌঁছালে সঙ্গে সঙ্গে তা নির্দিষ্ট গন্তব্যে পাঠানো যায়। সীমা শুল্ক দপ্তর, স্থানীয় পিজিএ সহ অন্যান্য অংশীদারদের জন্য সিভিআরটি, একটি অভিন্ন পরিচালন বিধি তৈরি করেছে। এছাড়াও কুরিয়ারের মাধ্যমে কোভিড – ১৯ এর টিকা আমদানী - রপ্তানির ক্ষেত্রে পর্ষদ, বৈদ্যুতিন পদ্ধতিতে ছাড়পত্রের ব্যবস্থা করেছে। প্রচলিত নিয়মের সংশোধন করায় বর্তমানে কোভিড টিকা আমদানী এবং রপ্তানির ক্ষেত্রে কোনো আর্থিক দিক থেকে  ঊর্ধ্বসীমা থাকছে না।    

যেহেতু টিকা পরিবহণের ক্ষেত্রে বিশেষ ধরণের কন্টেনারের প্রয়োজন হয়, যে কন্টেনারগুলির তাপমাত্রা নিয়মিত পর্যবেক্ষণ করা হয়, তাই এই ধরণের পরিবহণে সীমাশুল্ক মুক্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। কেন্দ্রীয় পরোক্ষ কর ও সীমা শুল্ক পর্ষদ টিকার আমদানী – রপ্তানির ক্ষেত্রে যাতে কোনো বাধা সৃষ্টি না হয়, তার জন্য নজরদারী চালাচ্ছে। কোভিড – ১৯ মহামারী সারা বিশ্বজুড়ে সরবরাহ শৃঙ্খলের উপর অভূতপূর্ব সঙ্কট তৈরি করেছে। এর ফলে অর্থনীতি শ্লথ ভাব এসেছে। পরিস্থিতির মোকাবিলা করতে পর্ষদ, সীমা শুল্ক সংক্রান্ত নিয়ম কানুন সহজ করেছে, স্বয়ংক্রিয় ব্যবস্থাপনার সাহায্যে বিভিন্ন তথ্য যাচাইয়ের কাজ করছে। এর ফলে পর্ষদের কর্মীদের সুরক্ষিত রাখা সম্ভব হচ্ছে।  

 

CG/CB/SFS



(Release ID: 1736029) Visitor Counter : 47