বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

নিরাপদ ও স্বাস্থ্যকর পানীয় জলের জন্য আধুনিক প্রযুক্তি এবং ভারতীয় পরম্পরাগত জ্ঞানের প্রয়োগ

Posted On: 02 JUN 2021 9:47AM by PIB Kolkata

নয়াদিল্লি, ০২ জুন, ২০২১

 

জল সম্পূর্ণরূপে জীবাণূমুক্ত করতে এবং প্রাকৃতিক তেলের সম্ভাব্য স্বাস্থ্যগত সুবিধার বিভিন্ন দিক খুঁজে বের করতে আধুনিক প্রযুক্তি ও পরম্পরাগত ভারতীয় জ্ঞানকে একত্রিত করে কাজে লাগানো হয়েছে। 

জলের মধ্যে যে সমস্ত ক্ষুদ্রাতিক্ষুদ্র অণু জীব থাকে, তা দূর করা অত্যন্ত জরুরি। কারণ, জলে মিশে থাকা এই অণু জীবগুলি জল বাহিত বিভিন্ন রোগের উৎস। তবে, ক্লোরিনেশনের মতো রাসায়নিক পদ্ধতির মাধ্যমে জলে থাকা ক্ষতিকারক অণু জীবগুলিকে বিনষ্ট করা যেতে পারে। তাই, জল জীবাণুমুক্তকরণের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি প্রয়োগের পাশাপাশি, এ ধরনের প্রযুক্তি ব্যবহারে সরলতা এবং স্বল্প ব্যয়ে এই প্রযুক্তি সকলের কাছে পৌঁছে দেওয়া অত্যন্ত জরুরি। 

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের জল সংক্রান্ত প্রযুক্তিগত উদ্যোগের মাধ্যমে পুণের এনসিএল প্রতিষ্ঠানের বিজ্ঞানী ডঃ ভি এম ভান্ডারির নেতৃত্বে একটি দল ‘স্বস্তিক’ নামে একটি হাইব্রিড টেকনোলজি উদ্ভাবন করেছে। এই প্রযুক্তি অ্যান্টি মাইক্রোবায়াল সংবেদনশীল ব্যাকটেরিয়া সহ জলে থাকা ক্ষতিকারক অণু জীবগুলিকে বিনষ্ট করে। জলকে সম্পূর্ণ রূপে জীবাণু মুক্ত করার ক্ষেত্রে এই প্রযুক্তি ভারতীয় আয়ুর্বেদের পরম্পরাগত জ্ঞানকেই কেবল সংহত করে না, সেই সঙ্গে প্রাকৃতিক তেলের স্বাস্থ্য ক্ষেত্রে সম্ভাব্য উপকারিতাগুলিকেও প্রতিষ্ঠিত করে। পরম্পরাগত ভারতীয় আয়ুর্বেদ জ্ঞানের মাধ্যমে অনুপ্রাণিত অ্যান্টি মাইক্রোবায়াল প্রযুক্তিটি জলের নমুনা পরীক্ষার ক্ষেত্রে দক্ষতা আরও বাড়িয়েছে এবং এই খাতে খরচ হ্রাস করেছে। উল্লেখ করা যেতে পারে, পরম্পরাগত ভারতীয় আয়ুর্বেদ পদ্ধতিতে জলে থাকা ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলি দূরীকরণে আধুনিক অ্যান্টি মাইক্রোবায়ালের মতো পদ্ধতির কথাও উল্লেখ রয়েছে। 

নিরাপদ পানীয় জলের ক্ষেত্রে এবং জলে থাকা অণু জীবগুলিকে হত্যা করার ক্ষেত্রে ‘স্বস্তিক’ প্রযুক্তি স্বাস্থ্য ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। বর্তমানে কোভিড-১৯ পরিস্থিতিতে রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়াতে সুস্বাস্থ্য বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। প্রায় স্বাভাবিকভাবে নিরাপদ পানীয় জলের সংস্থান করার প্রয়োজনীয়তা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। 

 

CG/BD/SB



(Release ID: 1723856) Visitor Counter : 223