কৃষিমন্ত্রক

কেন্দ্রীয় মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর উদ্যান পালন ক্লাস্টার উন্নয়ন কর্মসূচির সূচনা করেছেন

Posted On: 31 MAY 2021 5:33PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩১ মে, ২০২১

 

উদ্যান পালন ক্ষেত্রে সামগ্রিক বৃদ্ধি সুনিশ্চিত করতে কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর আজ ভার্চুয়াল মাধ্যমে উদ্যান পালন ক্লাস্টার উন্নয়ন কর্মসূচি (সিডিপি)-এর সূচনা করেছেন । এই কর্মসূচির জন্য নির্ধারিত মোট ৫৩টি ক্লাস্টারের মধ্যে ১২টি উদ্যান পালন ক্লাস্টারে পরীক্ষামূলকভাবে এটি কার্যকর হবে । কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের আওতাধীন জাতীয় উদ্যান পালন পর্ষদের মাধ্যমে এই কর্মসূচিটি বাস্তবায়িত করা হবে । সিডিপি-এর লক্ষ্যই হল উদ্যান পালন ক্ষেত্রে যুক্ত ক্লাস্টারগুলিকে বিশ্বব্যাপী প্রতিযোগিমূলক করে তোলার জন্য সামগ্রিক বিকাশ সাধন ।

অনুষ্ঠানে শ্রী তোমর জানান, এই কর্মসূচি ফসল উৎপাদন, ফসল কাটার পরবর্তী পর্যায়ের ব্যবস্থাপনা, পরিবহণ, বিপণন, ব্র্যান্ডিং সহ ভারতীয় উদ্যান পালন ক্ষেত্রের নানান দিকের সঙ্গে যুক্ত । কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রক ৫৩টি উদ্যান পালন ক্লাস্টারকে এই কর্মসূচির জন্য চিহ্নিত করেছে । তবে এর মধ্যে ১২টি ক্লাস্টারের এই কর্মসূচি পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে । প্রাথমিক পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে চিহ্নিত বাকি সমস্ত ক্লাস্টারগুলিতে এই কর্মসূচির আওতায় অন্তর্ভুক্ত করা হবে বলে তিনি জানান । 

এই কর্মসূচির বিস্তার এবং প্রভাব সম্পর্কে বক্তব্য রাখতে গিয়ে শ্রী তোমর বলেন, সরকারের প্রধান লক্ষ্যই হল কৃষকদের আয় দ্বিগুন করা । তিনি বলেন  সিডিপি-র মাধ্যমে প্রায় ১০ লক্ষ কৃষক উপকৃত হবেন । এই কর্মসূচির মাধ্যমে ফসলের রপ্তানি বৃদ্ধি পাবে বলেও তিনি জানান । ৫৩টি ক্লাস্টারে এই কর্মসূচি বাস্তবায়িত হলে প্রায় ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ সম্ভব হবে বলেও শ্রী তোমর মত প্রকাশ করেন । 

অনুষ্ঠানে কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ প্রতিমন্ত্রী শ্রী পুরুষোত্তম রুপালা জানান, এই ধরণের ক্লাস্টারের উন্নতিসাধনের মাধ্যমে সারা দেশে কৃষকদের উৎপাদন ভিত্তিক সংগঠন(এফপিও) গড়ে তোলা সম্ভবপর হবে । আরেক কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ প্রতিমন্ত্রী শ্রী কৈলাস চৌধুরী মন্ত্রকের এই উদ্যোগের উচ্ছ্বসিত প্রশংসা ব্যক্ত করেন । অনুষ্ঠানে মন্ত্রকের সচিব, অতিরিক্ত সচিব সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন । 

 

CG/SS/RAB



(Release ID: 1723226) Visitor Counter : 32