পেট্রোলিয়ামওপ্রাকৃতিকগ্যাসমন্ত্রক

কোচি তেল শোধনাগার প্রাঙ্গনে বৃহৎ আকারে অস্থায়ী কোভিড কেন্দ্র গড়ে তোলা হয়েছে

Posted On: 14 MAY 2021 5:03PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৪ মে, ২০২১

 

কেরালার আম্বালামুঘলে বিপিসিএল-এর কোচি তেল শোধনাগার পরিচালিত বিদ্যালয় প্রাঙ্গনে আজ একটি ১০০ শয্যা বিশিষ্ট অস্থায়ী কোভিড চিকিৎসা কেন্দ্র খোলা হয়েছে । ভারত সরকারের প্রাকৃতিক গ্যাস ও পেট্রোলিয়াম মন্ত্রকের আওতাধীন ‘মহারত্ন’ রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড(বিপিসিএল) এই কেন্দ্রে বিনামূল্যে অক্সিজেন, বিদ্যুৎ ও জল সরবরাহ করবে । এই কেন্দ্রে স্টেনলেস স্টীলের পাইপের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করা হবে । চিকিৎসার সুবিধার্থে প্রথম পর্যায়ে এই কেন্দ্রে ১০০টি শয্যা থাকছে । পরে, এখানে শয্যা সংখ্যা বাড়িয়ে ১৫০০ করা হবে । 

স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে সহায়তায় সর্বাগ্রে থাকা ভারত পেট্রোলিয়াম মুম্বাই ও বিনা তেল শোধনাগার সরকারি হাসপাতাল এবং মেডিকেল সেন্টারে প্রতি মাসে ৬০০ মেট্রিক টন বায়বীয়  অক্সিজেন বিনামূল্যে সরবরাহ করছে । পাশাপাশি কোচি তেল শোধনাগার থেকে প্রতিমাসে ১০০ মেট্রিক টন তরল চিকিৎসা অক্সিজেন সরবরাহের জন্য ব্যবস্থাপনার উন্নতি সাধন করা হয়েছে । 

বিপিসিএল মহারাষ্ট্রে ২টি, কেরালায় ৩টি এবং মধ্যপ্রদেশে ৫টি সরকারি হাসপাতালে পিএসএ অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করেছে । 

কোচি তেল শোধনাগারের কার্যকরি অধিকর্তা শ্রী সঞ্জয় খান্না জানান, ভারত পেট্রোলিয়াম এই সময়ে সমাজের কল্যাণে এগিয়ে এসেছে । অক্সিজেন উৎপাদন ব্যবস্থাপনা উন্নতি করার পাশাপাশি কোভিড মোকাবিলায় বিপিসিএল-এর কর্মীরা নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে ।  

 

CG/SS/RAB



(Release ID: 1718718) Visitor Counter : 34