প্রতিরক্ষামন্ত্রক

পিএম কেয়ার্স তহবিল ডিআরডিও উদ্ভাবিত ১.৫ লক্ষ SpO2-ভিত্তিক অক্সিজেন সরবরাহ ব্যবস্থার ইউনিট কেনার অনুমোদন দিয়েছে

Posted On: 12 MAY 2021 2:40PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১২ মে, ২০২১

 

পিএম কেয়ার্স তহবিল থেকে ১ লক্ষ ৫০ হাজার অক্সিকেয়ার কেনার জন্য ৩২২ কোটি ৫০ লক্ষ টাকা মঞ্জুর করা হয়েছে। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠন (ডিআরডিও) এই অক্সিকেয়ার ব্যবস্থাপনাটির উদ্ভাবক। অক্সিকেয়ার হল SpO2-ভিত্তিক অক্সিজেন সরবরাহ ব্যবস্থাপনা। রোগীর শরীরে SpO2-র মাত্রা নির্ধারণ করে এই ব্যবস্থাপনায় অক্সিজেন সরবরাহ করা হয়। পিএম কেয়ার্স তহবিল থেকে ১ লক্ষ হস্তচালিত ও ৫০ হাজার স্বয়ংক্রিয় অক্সিকেয়ার কেনার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে, নন-রিব্রিদার মাস্কও কেনা হাবে।

অক্সিকেয়ার ব্যবস্থাপনায় SpO2-র মাত্রার ওপর নির্ভর করে অক্সিজেন দেওয়া হয়। এর ফলে, কারোর শরীরে অক্সিজেনের মাত্রা কমে গেলে সম্ভাব্য বিপদ থেকে তাঁকে রক্ষা করা যায়। ডিআরডিও-র বেঙ্গালুরুর ডিফেন্স বায়ো ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইলেক্ট্রো মেডিকেল ল্যাবরেটরিতে এর উদ্ভাবন করা হয়েছে। উঁচু পাহাড়ে যেসব সৈন্যরা কর্মরত অবস্থায় থাকেন তাঁদের জন্য এই অক্সিকেয়ার উদ্ভাবন করা হয়েছে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই যন্ত্র যে কোনও পরিস্থিতিতে কাজ করতে পারে। এর সাহায্যে কোভিড-১৯-এ সংক্রমিতদের যথাযথভাবে চিকিৎসা করা যায়।

দু’ধরনের অক্সিকেয়ার পাওয়া যায়। 

১০ লিটারের অক্সিজেন সিলিন্ডার, প্রেশার রেগুলেটর ও ফ্লো-কন্ট্রোলার, আর্দ্রতা বজায় জন্য হিউমিডিফায়ার এবং নাফাল ক্যানুলা সম্বলিত যেসব অক্সিকেয়ার হস্তচালিত, সেখানে অক্সিজেনের প্রবাহ SpO2-র মাত্রা অনুযায়ী নিয়ন্ত্রণ করা যায়। 

স্বয়ংক্রিয় অক্সিকেয়ারের ক্ষেত্রে অক্সিজেন সিলিন্ডারের সঙ্গে একটি বৈদ্যুতিন নিয়ন্ত্রণ ব্যবস্থা যুক্ত থাকে। এর সাহায্যে শরীরে অক্সিজেনের মাত্রা অনুযায়ী সেটি দেওয়া হয়।

রোগীর শরীরে SpO2-র পরিমাণ দেখে অক্সিকেয়ারের সাহায্যে এই ব্যবস্থাপনায় অক্সিজেন দেওয়া হয়। বহনযোগ্য এই যন্ত্র  স্বাস্থ্যকর্মীরা সহজেই  পরিচালনা করতে পারেন। এছাড়াও, SpO2-র মাত্রা সবসময় এই যন্ত্রে দেখানো হয়ে থাকে। স্বয়ংক্রিয় অক্সিকেয়ারে SpO2-র মাত্রা নেমে গেলে একটি আওয়াজ বেরোয় এবং অক্সিজেন সরবরাহ শুরু হয়। নন-রিব্রিদার মাস্ক এই ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত থাকে কারণ, এই ধরনের মাস্ক পড়লে ৩০-৪০ শতাংশ অক্সিজেন সংরক্ষণ করা যায়। তবে, এই মাস্ক প্রত্যেক রোগীকে আলাদা আলাদাভাবে ব্যবহার করতে হবে। বাড়িতে, কোয়ারেন্টাইন কেন্দ্রে, কোভিড কেয়ার সেন্টারে এবং হাসপাতালে – সব জায়গাতেই অক্সিকেয়ার ব্যবহার করা যায়। ডিআরডিও এই প্রযুক্তি দেশের বিভিন্ন সংস্থাকে হস্তান্তর করেছে যাতে সংশ্লিষ্ট সংস্থাগুলি অক্সিকেয়ার তৈরি করতে পারে। 

 

CG/CB/DM/



(Release ID: 1718150) Visitor Counter : 111