তথ্যওসম্প্রচারমন্ত্রক

প্রবাদপ্রতিম চলচ্চিত্র ব্যক্তিত্ব শ্রী সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকী উদযাপন

দেশে-বিদেশে বর্ষব্যাপী অনুষ্ঠান
চলচ্চিত্রে উৎকর্ষতার স্বীকৃতি স্বরূপ সত্যজিৎ রায় নামাঙ্কিত লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার প্রবর্তন

Posted On: 30 APR 2021 6:41PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩০ এপ্রিল, ২০২১

 

প্রবাদপ্রতিম চলচ্চিত্র নির্মাতার প্রতি যথার্থ সম্মান ও শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক শ্রী সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে দেশে ও বিদেশে একগুচ্ছ অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা করেছে। 

বিশিষ্ট চলচ্চিত্রকার শ্রী সত্যজিৎ রায় ছিলেন একাধারে লেখক, চিত্রকর, রেখাচিত্র অলঙ্করণ ও সুরকার। এক বিজ্ঞাপন সংস্থায় তিনি কর্মজীবন শুরু করেন। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস পথের পাঁচালী শিশুদের জন্য চিত্র সহযোগে সংস্করণ প্রকাশের সময় তিনি প্রথমবার চলচ্চিত্র নির্মাণের ব্যাপারে অনুপ্রাণিত হন। পথের পাঁচালী উপন্যাসে অনুপ্রাণিত হয়ে তিনি যে চলচ্চিত্র নির্দেশনা করেন, তা তাঁকে আন্তর্জাতিক স্বীকৃতি এনে দেয়। এরপর, শ্রী রায় একের পর এক অসামান্য কিছু ছবি যেমন – চারুলতা, আগন্তুক ও নায়ক নির্দেশনা করেন। চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি তাঁর সাহিত্য মনস্কতা ও লেখনি পাঠক সমাজে তাঁকে জনপ্রিয় করে তোলে। তাঁর মস্তিষ্কপ্রসূত গোয়েন্দা ফেলুদা ও বিজ্ঞানী অধ্যাপক শঙ্কু বাংলা সাহিত্যের এক অবিস্মরণীয় সৃষ্টি। ভারত সরকার তাঁকে ১৯৯২-এ দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান ভারতরত্ন দিয়ে ভূষিত করে। 

প্রবাদপ্রতিম এই চলচ্চিত্র নির্দেশকের জন্ম শতবার্ষিকী উদযাপনের অঙ্গ হিসেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রচার মাধ্যম শাখা – ডায়রেক্টরেট অফ ফিল্ম ফেস্টিভ্যাল, ফিল্ম ডিভিশন, এনএফডিসি, এনএফএআই এবং কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্সটিটিউট (এসআরএফটিআই) একগুচ্ছ কর্মসূচি গ্রহণ করেছে। বিদেশমন্ত্রক ও সংস্কৃতি মন্ত্রক সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রক ও দপ্তর বর্ষব্যাপী এই অনুষ্ঠান উদযাপানে সক্রিয় ভূমিকা পালন করবে। অবশ্য বর্তমান মহামারীজনিত পরিস্থিতির প্রেক্ষিতে অনুষ্ঠানগুলি ডিজিটাল ও ফিজিক্যাল পদ্ধতিতে আয়োজন করা হবে। 

প্রবাদপ্রতিম এই চলচ্চিত্রকারের অবিস্মরণীয় পরম্পরার স্বীকৃতি স্বরূপ চলচ্চিত্রে উৎকর্ষতার জন্য সত্যজিৎ রায় নামাঙ্কিত লাইফটাইম অ্যাচিভমেন্ট বা সারাজীবনের স্বীকৃতি স্বরূপ পুরস্কার প্রবর্তন করা হয়েছে। চলতি বছর থেকে প্রত্যেকবার ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই পুরস্কার দেওয়া হবে। পুরস্কার স্বরূপ নগদ ১০ লক্ষ টাকা, মানপত্র, উত্তরীয় সহ রৌপ্য ময়ূর পদক, তাম্রপত্র দেওয়া হবে। 

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের বিভিন্ন প্রচার মাধ্যমের পক্ষ থেকে বর্ষব্যাপী নানা কর্মসূচির উদযাপনের পাশাপাশি কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকও সত্যজিৎ রায়ের কর্মজীবন, ব্যক্তিত্ব, শিল্পকলা ও সাহিত্য নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে। 

বর্ষব্যাপী বিভিন্ন অনুষ্ঠান উদযাপনের জন্য মন্ত্রকের সচিবের পৌরোহিত্যে একটি তত্ত্বাবধায়ক কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে মনোনিত সদস্য হিসেবে রয়েছেন প্রবীণ চলচ্চিত্র নির্মাতা শ্রী ধৃতিমান চট্টোপাধ্যায় সহ তথ্য ও সম্প্রচার মন্ত্রক, সংস্কৃতি মন্ত্রক এবং বিদেশ মন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিকরা। 

 

SDG/BD/AS/

 



(Release ID: 1715233) Visitor Counter : 475