অসামরিকবিমানপরিবহণমন্ত্রক

কোভিড-১৯ টিকার পরীক্ষামূলক সরবরাহের জন্য তেলেঙ্গানা সরকারকে ড্রোন ব্যবহারে অনুমতি

Posted On: 30 APR 2021 3:08PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩০ এপ্রিল, ২০২১

 

কেন্দ্রীয় অসামারিক বিমান পরিবহণ মন্ত্রক এবং অসামরিক বিমান পরিবহণ সংক্রান্ত মহানির্দেশক (ডিজিসিএ) তেলেঙ্গানা সরকারকে ড্রোন প্রযুক্তির ব্যবহারে শর্ত-সাপেক্ষে ছাড় দিয়েছে। দৃষ্টি সীমানার মধ্যে পরীক্ষামূলকভাবে কোভিড-১৯ টিকার সরবরাহের ক্ষেত্রে ড্রোন ব্যবহারে অনুমতি দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে এক বছর মেয়াদে অথবা নতুন নির্দেশ জারি না হওয়া পর্যন্ত তেলেঙ্গানা সরকার ড্রোন ব্যবহারে অনুমতি দিয়েছে। তবে, রাজ্য সরকারের পক্ষ থেকে যে সমস্ত সংস্থা ড্রোন পরিচালনার দায়িত্বে থাকবে তাদের সমস্ত শর্তাবলী ও বিধিনিষেধ পুঙ্খানুপুঙ্খভাবে মেনে চলতে হবে।

পরীক্ষামূলক এই ড্রোন ব্যবহারের মাধ্যমে যে সমস্ত অঞ্চলে ড্রোন প্রযুক্তি ব্যবহার করে টিকা সরবরাহ করা প্রয়োজন, সেই সমস্ত এলাকার জনগণ, ভৌগোলিক অবস্থান প্রভৃতির মূল্যায়ন করা সম্ভব হবে। এর আগে চলতি মাসের গোড়ায় কোভিড-১৯ টিকা সরবরাহের ক্ষেত্রে বিভিন্ন সম্ভাবনা খুঁজে বের করার জন্য ড্রোন প্রযুক্তি ব্যবহারে ভারতীয় চিকিৎসা গবেষণা পর্ষদকে (আইসিএমআর) অনুমতি দেওয়া হয়েছে। আইআইটি কানপুরের সঙ্গে সহযোগিতায় ড্রোন প্রযুক্তি ব্যবহারের বিভিন্ন দিক খতিয়ে দেখা হবে।

তেলেঙ্গানা সরকারকে ড্রোন ব্যবহারের যে অনুমতি দেওয়া হয়েছে, তার ফলে টিকার দ্রুত সরবরাহ এবং গুণগতমানের স্বাস্থ্য পরিষেবা পাওয়ার সুবিধা পূরণ করা সম্ভব হবে। এছাড়াও, সাধারণ মানুষের বাড়ির দোরগোড়ায় প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়া সুনিশ্চিত হবে; আকাশপথে সরবরাহের মাধ্যমে কোভিড সংক্রমণ প্রবণ এলাকা অথবা যেখানে কোভিড সংক্রমণের হার অত্যন্ত বেশি সেখানে মনুষ্য হস্তক্ষেপ ন্যূনতম রাখা সম্ভব হবে; বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে স্বাস্থ্য পরিষেবার সুবিধা পাওয়া সুনিশ্চিত হবে; চিকিৎসা পরিষেবা প্রদান ব্যবস্থায় অগ্রগতি ঘটবে। এই ড্রোন প্রযুক্তি এমন সময় কাজে লাগানোর পরিকল্পনা হয়েছে, যখন কোভিড টিকার তৃতীয় ডোজ শীঘ্রই দেওয়া শুরু হতে চলেছে। তাই, এই পরিস্থিতিতে সারা দেশে টিকা সরবরাহের কাজে ড্রোন প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে।

ড্রোন ব্যবহারের অনুমতি সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তি দেখার জন্য নীচের লিঙ্কে ক্লিক করুন – https://static.pib.gov.in/WriteReadData/specificdocs/documents/2021/apr/doc202143031.pdf

 

SC/BD/SB

 



(Release ID: 1715100) Visitor Counter : 1