কৃষিমন্ত্রক

কৃষি ব্যবস্থার সঙ্গে যুক্ত সকলকে কৃষি পরিকাঠামো তহবিল সামগ্রিক শক্তি যোগাচ্ছে

Posted On: 28 APR 2021 9:36AM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৮  এপ্রিল, ২০২১

 

কৃষি পরিকাঠামো তহবিলে ৮৬৬৫টি আবেদনপত্র জমা পরেছে-    যার মোট মূল্য ৮২১৬ কোটি টাকা। প্রাইমারি এগ্রিকালচারাল ক্রেডিট সোস্যাইটি (প্যাক্স)-এর অংশীদারিত্ব এখানে সবচাইতে বেশি- ৫৮ শতাংশ। এরপর কৃষি ভিত্তিক শিল্পোদ্যোগীদের (২৪ শতাংশ) এবং এককভাবে কৃষকদের ১৩ শতাংশ অংশীদারিত্ব রয়েছে। এই বিনিয়োগগুলির ফলে দেশজুড়ে কৃষকদের বিপুল সম্ভাবনা তৈরি হবে। এই তহবিলে সবথেকে বেশী আবেদন জমা পরেছে অন্ধ্রপ্রদেশ থেকে- ২১২৫টি। এছাড়াও  মধ্যপ্রদেশ থেকে ১৮৩০টি, উত্তরপ্রদেশ থেকে ১২৫৫টি, কর্ণাটক থেকে ১০৭১টি এবং রাজস্থান থেকে ৬১৩টি আবেদন জমা পরেছে। বেশিরভাগ রাজ্যেই  শক্তিশালী সমবায় ব্যবস্থাপনা গড়ে উঠেছে।  মধ্যপ্রদেশে সবথেকে বেশি প্যাক্স বহির্ভুত আবেদন জমা হয়েছে। কৃষি পরিকাঠামো তহবিল দেশে কৃষি ব্যবস্থার সঙ্গে সকলকে সামগ্রিক শক্তি যোগাচ্ছে।  

কৃষি সহযোগিতা এবং কৃষক কল্যাণ দপ্তর কৃষি ক্ষেত্রে বিনিয়োগ বাড়াতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। দপ্তর ইফকো, নাফেড, হাফেড সহ বিভিন্ন কৃষি পণ্য উৎপাদনকারী সংগঠন এবং অন্যান্য সংগঠনের কাছে সরাসরি পৌঁছাচ্ছে। কৃষি ভিত্তিক বাণিজ্যের সম্ভাবনা নিয়ে দপ্তর একটি আলোচনা চক্রের আয়োজন করেছিল,  যেখানে অগ্রণী কৃষি ভিত্তিক শিল্প সংস্থাগুলি ছাড়াও সিআইআই এবং ফিকির মতো সংগঠন অংশ নিয়েছিল।

দপ্তর বিভিন্ন রাজ্যগুলির সঙ্গে নানা সময়ে পর্যালোচনা বৈঠক করে থাকে। অন্ধ্রপ্রদেশে প্যাক্স মডেল এবং মধ্যপ্রদেশে স্থানীয় শিল্পোদ্যোগীদের নেতৃত্বে এই তহবিলের সুবিধা বেশী পাওয়া যাচ্ছে। এই উদ্যোগের ফলে কৃষিকাজে ব্যবহৃত যন্ত্রপাতি ভাড়া দেওয়ার জন্য কেন্দ্র গড়ে উঠছে। এছাড়াও উন্নত কৃষি প্রযুক্তি ব্যবহারের জন্য প্রয়োজনীয় অর্থের যোগান এই তহবিল থেকে পাওয়া যাচ্ছে। কৃষি পরিকাঠমো তহবিল,  কৃষি ভিত্তিক বাণিজ্য সংস্থা ও কৃষকদের মধ্যে সম্পর্ক নিবিড় করে তোলার কাজে গতির সঞ্চার করেছে। দেশে কৃষি ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটাতে এই তহবিল সাহায্য করবে।  

কৃষি পরিকাঠমো তহবিল :

কৃষিকাজ পরবর্তী ব্যবস্থাপনার জন্য এই তহবিলের মাধ্যমে মাঝারি ও দীর্ঘমেয়াদী ঋণ পাওয়া যায়। এ ছাড়াও সঙ্ঘবদ্ধ কৃষিকাজে সুদের ছাড় এবং মূলধনের নিশ্চয়তা এই তহবিলে রাখা আছে। ২০২০ সাল থেকে ২০২৯ সাল পর্যন্ত ১০ বছর এই তহবিল থেকে ১ লক্ষ কোটি টাকা ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানগুলিকে  ঋণ দেওয়া হবে। ২ কোটি টাকা পর্যন্ত ঋণের ক্ষেত্রে মূলধন নিশ্চয়তা উদ্যোগের ব্যবস্থা করা হয়েছে। এই তহবিলের থেকে ঋণ নেওয়ার পর বিভিন্ন শর্ত পূর্ণ করলে  প্রতি বছর ৩ শতাংশ ঋণ মকুব করা হয়। কৃষিপণ্য উৎপাদনকারী সংস্থা, প্যাক্স, বাজার সমবায় সমিতি, স্বনির্ভর গোষ্ঠী, কৃষি ভিত্তিক শিল্পসংস্থা এবং বিভিন্ন কেন্দ্রীয় ও রাজ্য সরকারী সংগঠন সরকারি-বেসরকারী অংশীদারিত্বের প্রকল্পে এই তহবিলের অর্থের সুবিধা পেয়ে থাকে।   

 

SDG/CB/NS



(Release ID: 1714738) Visitor Counter : 10