প্রতিরক্ষামন্ত্রক

আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য পাইথন-৫ ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা চালালো ডিআরডিও

Posted On: 28 APR 2021 1:18PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৮ এপ্রিল, ২০২১

 

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারতের হালকা ওজন-বিশিষ্ট যুদ্ধবিমান তেজস-এ পঞ্চম প্রজন্মের আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য পাইথন-৫ ক্ষেপণাস্ত্রকে সামিল করা হয়েছে। গতকাল গোয়ায় তেজস যুদ্ধবিমান থেকে এই ক্ষেপণাস্ত্রটি প্রথমবার নিক্ষেপ করে দেখা হয়। পঞ্চম প্রজন্মের পাইথন-৫ ক্ষেপণাস্ত্রের এই পরীক্ষার উদ্দেশ্য ছিল তেজস যুদ্ধবিমানে ইতিমধ্যেই দৃষ্টিশক্তির বাইরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার যে প্রযুক্তি সামিল করা হয়েছে তাতে নতুন প্রজন্মের এই ক্ষেপণাস্ত্রটির কার্যকারিতা যাচাই করে দেখা। যুদ্ধবিমান তেজস থেকে এই ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করার পর তা সঠিক লক্ষ্যবস্তুতে গিয়ে আঘাত হানে। পূর্ব নির্ধারিত সমস্ত পরিকল্পনাই এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মধ্য দিয়ে ১০০ শতাংশ অর্জিত হয়েছে। 

উল্লেখ করা যেতে পারে, পঞ্চম প্রজন্মের পাইথন-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষার পূর্বে বেঙ্গালুরুতে তেজস বিমানে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সামিল করে তা পরীক্ষামূলকভাবে যাচাই করে দেখা হয়। গোয়ায় এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার বিষয়টি শুরু থেকে শেষ পর্যন্ত নজরদারি করা হয়। যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করার পর কয়েক মুহূর্তেই তা দৃষ্টিশক্তির বাইরে গিয়ে আকাশে পূর্ব নির্ধারিত লক্ষ্যবস্তুতে গিয়ে আঘাত হানতে সক্ষম হয়। ভারতের বিমানবাহিনীর পক্ষ থেকে এরোনটিক্যাল ডেভেলপমেন্ট এজেন্সি তেজস যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষায় ন্যাশনাল ফ্লাইট টেস্ট সেন্টারের বড় ভূমিকা রয়েছে। এরোনটিক্যাল ডেভেলপমেন্ট এজেন্সি, হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড সহ একাধিক সংস্থার বিজ্ঞানী, ইঞ্জিনিয়ার ও প্রযুক্তিবিদদের কঠোর পরিশ্রমের ফসল হিসেবে এই সাফল্য অর্জিত হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং সফল এই পরীক্ষার সঙ্গে যুক্ত প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও), ভারতীয় বিমানবাহিনী, হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড, এরোনটিক্যাল ডেভেলপমেন্ট এজেন্সি ও সংশ্লিষ্ট অন্যান্য সংস্থাকে অভিনন্দন জানিয়েছেন। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন দপ্তরের সচিব তথা ডিআরডিও-র চেয়ারম্যান ডঃ জি সতীশ রেড্ডি পঞ্চম প্রজন্মের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ পরীক্ষা সফল হওয়ায় বিভিন্ন সংগঠন ও শিল্প সংস্থার বিজ্ঞানী, ইঞ্জিনিয়ার ও প্রযুক্তিবিদদের প্রচেষ্টার প্রশংসা করেন। 

 

SC/BD/DM/



(Release ID: 1714671) Visitor Counter : 7