কৃষিমন্ত্রক

কৃষি, সহযোগিতা ও কৃষককল্যাণ দপ্তর পরম্পরাগত জৈব কৃষিকাজের এলাকাগুলিকে চিহ্নিত করে সেগুলিকে স্বীকৃত জৈব কৃষিকাজ হাব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে

Posted On: 27 APR 2021 11:09AM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৭ এপ্রিল, ২০২১

 

কেন্দ্রীয় কৃষি, সহযোগিতা ও কৃষককল্যাণ দপ্তর পরম্পরাগত জৈব কৃষিকাজের এলাকাগুলিকে চিহ্নিত করে সেগুলিকে স্বীকৃত জৈব কৃষিকাজ হাব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে। কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কার নিকোবর এবং নানকৌরি দ্বীপপুঞ্জের ১৪,৪৯১ হেক্টর এলাকা এ ধরনের কৃষিকাজের জন্য চিহ্নিত করেছে। চিহ্নিত এই এলাকাকে জৈব কৃষিকাজের এলাকা হিসেবে স্বীকৃতি দেওয়া হবে। উল্লেখ করা যেতে পারে, সরকার জৈব পদ্ধতিতে কৃষিকাজের জন্য পিজিএস ইন্ডিয়া কর্মসূচির আওতায় ‘লার্জ এরিয়া সার্টিফিকেশন’ উদ্যোগ গ্রহণ করেছে। এই উদ্যোগের আওতায় বিস্তীর্ণ একটি অঞ্চলকে জৈব কৃষিকাজের এলাকা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়ে থাকে।
কার নিকোবর ও নানকৌরি দ্বীপপুঞ্জে কয়েক যুগ ধরে পরম্পরাগত জৈব পদ্ধতিতে কৃষিকাজ হয়ে আসছে। প্রশাসন এই দ্বীপপুঞ্জগুলিতে যে কোনও ধরনের রাসায়নিক সারের বিক্রয়, ক্রয় ও ব্যবহার নিষিদ্ধ করেছে। স্থানীয় মানুষের সহযোগিতায় কেন্দ্রশাসিত প্রশাসন দ্বীপপুঞ্জ এবং কৃষক-ভিত্তিক চাষযোগ্য জমির পরিমাণের তথ্য সংগ্রহের কাজ শুরু করেছে। ইতিমধ্যেই একটি বিশেষজ্ঞ গোষ্ঠী এই দ্বীপপুঞ্জ এলাকায় জৈব পদ্ধতিতে কৃষিকাজের বিভিন্ন দিক খতিয়ে দেখেছে। কমিটির সুপারিশের ভিত্তিতে বিস্তীর্ণ ওই দ্বীপপুঞ্জ এলাকার কৃষিকাজকে জৈব পদ্ধতিতে কৃষিকাজের এলাকা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার কার নিকোবর এবং নানকৌরি দ্বীপপুঞ্জের ১৪,৪৯১ হেক্টর এলাকা জৈব কৃষিকাজের এলাকা হিসেবে স্বীকৃতি দিয়েছে। 
আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের পাশাপাশি হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সহ ঝাড়খণ্ড ও ছত্তিশগড়ের আদিবাসী অধ্যুষিত এলাকায় জৈব পদ্ধতিতে কৃষিকাজ হয়ে থাকে। ইতিমধ্যেই সংশ্লিষ্ট রাজ্যের সঙ্গে সহযোগিতায় এই এলাকাগুলিতে জৈব পদ্ধতিতে কৃষিকাজের ক্ষেত্রে যাবতীয় রাসায়নিক পদার্থের ব্যবহার নিষিদ্ধ করেছে। 
কেন্দ্রীয় কৃষি, সহযোগিতা ও কৃষককল্যাণ দপ্তর পরম্পরাগত কৃষি বিকাশ যোজনার আওতায় জৈব পদ্ধতিতে কৃষিকাজের প্রসার ঘটাতে কৃষকদের উৎসাহিত করছে। এমনকি, তাঁদের আর্থিক সুযোগ-সুবিধা গ্রহণের জন্য পরম্পরাগত কৃষি বিকাশ যোজনা কর্মসূচির আওতায় নিয়ে আসা হচ্ছে। 

 

SC/BD/DM/



(Release ID: 1714404) Visitor Counter : 265