শিল্পওবাণিজ্যমন্ত্রক

শ্রী পীযূষ গোয়েল স্টার্টআপ ইন্ডিয়া বীজ তহবিল প্রকল্পের সূচনা করেছেন; ৩,৬০০ উদ্যোক্তা এই প্রকল্পে উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে

Posted On: 19 APR 2021 6:45PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৯ এপ্রিল, ২০২১

 

কেন্দ্রীয় রেল, শিল্প ও বানিজ্য, ক্রেতা সুরক্ষা বিষয়ক এবং খাদ্য ও সরবরাহ বিভাগের মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল আজ স্টেট অফ ইন্ডিয়া বীজ তহবিল প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। এই প্রকল্পটির দেশীয় উদ্যোক্তাদের এবং তাদের ব্যবসায়িক ক্ষেত্রকে সম্প্রসারিত করবে। এই প্রকল্প টি প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২০২১-এর জানুয়ারিতে শুরু করেছিলেন। উদ্দেশ্য ছিল, উদ্যোগপতিদের উদ্ভাবনী শক্তিকে সহায়তা করা।

শ্রী গোয়েল বলেন, এই প্রকল্পের অন্তর্নিহিত বিষয়টি হলো, তহবিলের পর্যাপ্ত প্রাপ্যতা নিশ্চিত করা। যে কারণে এই প্রকল্প টি দেশীয় উদ্যোক্তাদের এবং তাদের ব্যবসায়িক ধারণা গুলি কে সমর্থন করবে। তিনি বলেন, এই প্রকল্পটির ব্রিজ তহবিলকে সুরক্ষিত করবে। এর পাশাপাশি উদ্ভাবনকে অনুপ্রাণিত করবে। কেন্দ্রীয় মন্ত্রী আরো বলেন যে, ছোট শহরগুলি প্রায়শই পর্যাপ্ত তহবিল থেকে বঞ্চিত হয়। নতুন এই প্রকল্পটি দেশের দ্বিতীয় এবং তৃতীয় স্তরেও শক্তিশালী স্টার্টআপ ইকোসিস্টেম তৈরি করবে। এই প্রকল্প টি ২০২১-এর ১ এপ্রিল থেকে কার্যকর করা হয়েছে। সরকার এজন্য একটি বিশেষজ্ঞ উপদেষ্টা কমিটি গঠন করেছে। যারা প্রকল্পটির পর্যবেক্ষণের দায়িত্বে থাকবেন। এই প্রকল্পে প্রতিবছর ৫০০-র বেশি স্টার্টআপ কে অন্তর্ভুক্ত করা হবে। ইতিমধ্যেই, ৩,৬০০ উদ্যোক্তা এই প্রকল্পে উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে।

 

CG/ SB



(Release ID: 1712793) Visitor Counter : 62