প্রতিরক্ষামন্ত্রক

ডিআরডিও এসপিও২ ভিত্তিক পরিপূরক অক্সিজেন সরবরাহ ব্যবস্থা উদ্ভাবন করেছে: বর্তমান কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে অভিনব এই ব্যবস্থা আশীর্বাদ স্বরূপ

Posted On: 19 APR 2021 4:32PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৯ এপ্রিল, ২০২১

 

 

চরম প্রতিকূল সুউচ্চ পার্বত্য এলাকায় মোতায়েন সেনা জওয়ানদের জন্য প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে এক পরিপূরক ব্যবস্থা বা এসপিও২ পদ্ধতি (রক্তে অক্সিজেনের পরিমাণ) উদ্ভাবন করেছে। ডিআরডিও-র বেঙ্গালুরুতে যে ডিফেন্স বায়ো-ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইলেক্ট্রো মেডিক্যাল ল্যাবরেটরি এই পদ্ধতি উদ্ভাবন করেছে। বিশেষ এই পদ্ধতির সাহায্যে রক্তে অক্সিজেনের পরিমাণ নিরূপনের ওপর ভিত্তি করে পরিপূরক অক্সিজেন যোগান দেওয়া হবে, যার ফলে হাইপোক্সিয়া বা রক্তে অক্সিজেনের ঘাটতি জনিত পরিস্থিতি থেকে সংশ্লিষ্ট ব্যক্তির আক্রান্ত হওয়ার সম্ভাবনা হ্রাস করা যাবে। উল্লেখ করা যেতে পারে, সুউচ্চ পার্বত্য এলাকায় রক্তে অক্সিজেনের ঘাটতি হওয়া একটি স্বাভাবিক প্রক্রিয়া এবং এধরণের পরিস্থিতি অত্যন্ত মারাত্মক হয়ে ওঠে। বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতেও পরিপূরক অক্সিজেন সরবরাহের এই ব্যবস্থা আশীর্বাদ স্বরূপ।

হাইপোক্সিয়া এমন একটি অবস্থা যার ফলে টিসু বা কোষগুলিতে অক্সিজেন সরবরাহ হ্রাস পেলে দেহের সহজাত শক্তি হঠাৎ করে লোপ হায়। এধরণের পরিস্থিতি জীবনহানির ক্ষেত্রে মারাত্মক হয়ে ওঠে। একই ধরণের পরিস্থিতি কোভিড আক্রান্ত রোগীদের ক্ষেত্রেও দেখা দেয়। সেই সময় দৈহিক চাহিদা মেটাতে পরিপূরক অক্সিজেনের যোগান দিতে হয়। 

পরিপূরক অক্সিজেন যোগান দেওয়ার এই পদ্ধতি এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে কম বায়ুর চাপেও ইলেক্ট্রনিক হার্ডওয়্যার যন্ত্রটি স্বাভাবিক ভাবে কাজকর্ম করতে পারে। এমনকি এই যন্ত্রটি কম তাপমাত্রা ও আর্দ্রতার মধ্যেও কাজ করতে সক্ষম। যন্ত্রটির ইলেক্ট্রনিক হার্ডওয়্যারটি রোগীর কব্জিতে পরিয়ে দেওয়া হয়। এরপর, কব্জি থেকে পালসের গতিবিধি নিরূপণ করে প্রয়োজন ভিত্তিতে মূল যন্ত্রটিতে সংকেত পাঠায়। এই সংকেতের ভিত্তিতে পরিপূরক অক্সিজেন সরবরাহ যন্ত্রটি থেকে রোগীর দেহে প্রয়োজন অনুযায়ী অক্সিজেন যোগান দেওয়া হয়। এই যন্ত্রটিতে এক লিটার থেকে এক কেজি পর্যন্ত বিভিন্ন আকারের এক ধরণের পাম্প মেশিন রয়েছে, যার সাহায্যে অক্সিজেন মানবদেহে যোগান দেওয়া হয়। 

সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে উদ্ভাবিত এই যন্ত্রটি সমতল থেকে সুউচ্চ পার্বত্য ভূমি পর্যন্ত পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়েছে। এমনকি এই যন্ত্রটির মূল্য কম হওয়ায় বিপুল পরিমাণে উৎপাদন শুরু হয়েছে। একারণেই অক্সিজেনের প্রয়োজনিয়তা রয়েছে এমন কোভিড রোগীদের কাছে বাড়িতে চিকিৎসার ক্ষেত্রে এই ব্যবস্থা আশীর্বাদ হয়ে উঠেছে। 

 

CG/BD/AS/



(Release ID: 1712765) Visitor Counter : 13