রেলমন্ত্রক

ভারতীয় রেল, চিকিৎসার জন্য ব্যবহৃত তরলীকৃত অক্সিজেন ও অক্সিজেন সিলিন্ডার পরিবহণের প্রস্তুতি চলছে

Posted On: 18 APR 2021 4:53PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৮ই এপ্রিল, ২০২১

 

দেশের প্রধান রেলপথগুলি দিয়ে চিকিৎসার কাজে ব্যবহারযোগ্য তরলীকৃত অক্সিজেন (লিকুইড মেডিকেল অক্সিজেন – এলএমও) এবং অক্সিজেনের সিলিন্ডার পরিবহণের জন্য ভারতীয় রেল সম্পূর্ণভাবে তৈরি হচ্ছে। কোভিড সংক্রমণ হলে কোনো কোনো ক্ষেত্রে অক্সিজেন দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই অক্সিজেনের সহজলভ্যতা নিশ্চিত করতে প্রশাসন সক্রিয়।

 
মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্র সরকার, ভারতীয় রেলের সঙ্গে যোগাযোগ করেছিল। এলএমও ট্যাঙ্কারগুলি পরিবহণ করা কতটা সম্ভব, তা জানার জন্য রেল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হয়। রেল, সব কিছু বিবেচনা করে ফ্ল্যাট ওয়াগন (ডিবিকেএম) –এ এই অক্সিজেন পরিবহণ করা সম্ভব বলে জানিয়েছে। এক্ষেত্রে সড়ক পথে পরিবহণ যোগ্য ট্যাঙ্কারগুলিকে ঐ ওয়াগনে বসানো হবে।  

 
সড়ক পরিবহণের সময় উড়ালপুলের উচ্চতা এবং রেল লাইনে ওভারহেড তারের উচ্চতার দিকটি বিবেচনা করা হয়। এই কারণে ডিবিকেএম ওয়াগন বাছাই করা হয়েছে। রেল, ডিবিকেএম –এর মাধ্যমে এলএমও পরিবহণের জন্য সব রকমের পরীক্ষা – নিরীক্ষা চালিয়েছে। মুম্বাইয়ের কলমবলী মাল পরিবহণের সেডে এধরণের একটি ওয়াগনে ট্যাঙ্কার বসিয়ে পরিবহণের সময় সংশ্লিষ্ট দপ্তরের প্রতিনিধিরা সেখানে উপস্থিত ছিলেন। এর পর বাণিজ্যিকভাবে পরিবহণের জন্য রেল মন্ত্রক, ১৬ই এপ্রিল এক বিজ্ঞপ্তিতে এলএমও পরিবহণের জন্য বিস্তারিত নীতি – নির্দেশিকা প্রকাশ করেছে। ১৭ই এপ্রিল, রেল বোর্ডের আধিকারিক, রাজ্য সরকারের পরিবহণ কমিশনার এবং শিল্প সংস্থার প্রতিনিধিদের সঙ্গে এই বিষয়ে বৈঠক হয়েছে। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, কলমবলী / বৈসার রেল স্টেশন থেকে বিশাখাপত্তনম, জামসেদপুর, রৌরকেল্লা ও  বোকারোতে এলএমও ট্যাঙ্কার পাঠানো হবে। এর জন্য ট্রেলার চলাচলের পরিকাঠামো গড়ে তোলা হয়েছে।  বিশাখাপত্তনম, আঙ্গুল ও ভিলাইতে  র্যা ম্প বানানোর পাশাপাশি কলমবলীতে র্যা ম্পটিকে শক্তিশালী করা হচ্ছে। আগামীকাল,  সোমবারের মধ্যে এই র্যা ম্প তৈরি হয়ে যাবে। আজ বৈসারে একটি ভর্তি ট্যাঙ্কার ডিবিকেএম ওয়াগনে বসানো হয়েছে। আগামীকাল সোমবার ১০টি ফাঁকা ট্যাঙ্কার মহারাষ্ট্র থেকে রওনা হবে। রাজ্য সরকারগুলির চাহিদা অনুযায়ী এ ব্যাপারে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া হবে। ভারতীয় রেল অক্সিজেন সরবরাহের বিষয়ে রাজ্য সরকার ও কেন্দ্রকে সাহায্যের জন্য রেল বোর্ডে একজন নোডাল আধিকারিক মনোনিত করেছে।  

 

 
CG/CB/SFS



(Release ID: 1712593) Visitor Counter : 114