বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

উত্তর-পূর্ব ভারতে সিএসআইআর-সিএমইআরআই-এর প্রবেশ

Posted On: 12 APR 2021 12:00PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১২ এপ্রিল, ২০২১

 

কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের স্বায়ত্তশাসিত সংস্থা নর্থ ইস্ট সেন্টার ফর টেকনোলজি অ্যাপ্লিকেশন অ্যান্ড রিচ (এনইসিটিএআর)   আয়োজিত কনক্লেভ অ্যান্ড টেকনো ফেয়ারে সিএসআইআর-সিএমইআরআই তার বিভিন্ন উদ্ভাবন দেখিয়েছে। মেঘালয়ের শিলং-এ স্টেট কনভেনশন সেন্টারে ৯ ও ১০ এপ্রিল এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। সিএসআইআর-সিএমইআরআই এখানে যেসব উদ্ভাগনগুলো সকলের সামনে তুলে ধরেছে সেগুলি হল :  
আদা-হলুদ প্রক্রিয়াকরণ প্রযুক্তি, পুরসভার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা, সৌর বৃক্ষ, আর্সেনিক-লোহা-ফ্লুরাইড মুক্ত বিশুদ্ধ জল, হাই ব্রিড মিনি গ্রিড। 

মেঘালয়ের মুখ্যসচিব শ্রী এম এস রাও সিএসআইআর-সিএমইআরআই-এর স্টলটি ঘুরে দেখেন। তিনি আদা-হলুদ প্রক্রিয়াকরণ, সৌর শক্তি ভিত্তিক হাই ব্রিড মিনি গ্রিড এবং শহরাঞ্চলের বর্জ্য ব্যবস্থাপনা দিয়ে সংস্থার উদ্ভাবনের বিষয়ে উৎসাহ দেখিয়েছেন। রি-ভোই কৃষক সংগঠনের যুগ্ম সচিব শ্রী সঞ্জীব ধর আদা-হলুদ প্রক্রিয়াকরণ দেখে সিএসআইআর-সিএমইআরআই-এর দুর্গাপুরে সংস্থার গবেষণাগার ঘুরে দেখার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন। সংস্থার বিভিন্ন প্রযুক্তিকে মেঘালয়ে কিভাবে কাজে লাগানো যায়, তা নিয়ে মেঘালয়ের এনআইটি-র ডিরেক্টর সিএসআইআর-সিএমইআরআই-এর আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন। 

উত্তর পূর্ব পরিষদের নির্দেশক ডঃ অতনু সাহা উত্তর পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য সরকারের সঙ্গে সিএসআইআর-সিএমইআরআই-এর উদ্ভাবিত প্রযুক্তিগুলি কিভাবে ব্যবহার করা সম্ভব তা নিয়ে  আলোচনা করেছেন। তিনি এবিষয়ে সিএসআইআর-সিএমইআরআই-কে একটি বিস্তারিত কারিগরি প্রস্তাব পাঠাতে অনুরোধ করেছেন।

 

CG/CB/SKD/



(Release ID: 1711191) Visitor Counter : 142