নীতিআয়োগ

অটল ইনোভেশন মিশনের জন্য নতুন মিশন ডিরেক্টর নিয়োগের বিজ্ঞপ্তি

Posted On: 05 APR 2021 9:38AM by PIB Kolkata
নয়াদিল্লী, ৫ এপ্রিল, ২০২১

 

প্রখ্যাত সমাজ-প্রযুক্তিবিদ ডঃ চৈতন্য বৈষ্ণবকে অটল ইনেভেশন মিশনের নতুন মিশন ডিরেক্টর হিসেবে নিয়োগ করা হয়েছে। ভারত সরকারের আওতাধীন নীতি আয়োগ পরিচালিত একটি জনকল্যাণমুখী উদ্যোগ হল অটল ইনোভেশন মিশন। ডঃ চৈতন্য বৈষ্ণব অটল ইনোভেশন মিশনের দ্বিতীয় মিশন ডিরেক্টর হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন। এর আগে ২০১৭ সালের জুন মাস থেকে প্রথম মিশন ডিরেক্টর হিসেবে এই পদের দায়িত্বভার সামলেছেন শ্রী রামনাথন রামানান। বর্তমানে ডঃ বৈষ্ণব আমেরিকার ম্যাসাচুসেটস্ ইন্সটিটিউট অফ টেকনোলজি (এমআইটি)-তে কর্মরত ছিলেন। 
অটল ইনোভেশন মিশনের দৃঢ় ভিত্তি প্রতিস্থাপনের ক্ষেত্রে অমূল্য অবদানের জন্য রামানানকে ধন্যবাদ জানিয়েছে নীতি আয়োগ। তাঁর চার বছরের কর্মজীবনে অটল ইনোভেশন মিশনের প্রসারলাভ ঘটেছে এবং এই মিশনকে আরও এগিয়ে নিয়ে যেতে তিনি সক্রিয় ভূমিকা পালন করেছেন।
নীতি আয়োগ অটল ইনোভেশন মিশনের নতুন মিশন ডিরেক্টর ডঃ বৈষ্ণবকে স্বাগত জানিয়েছে। নতুন মিশন ডিরেক্টর এপ্রিল মাসের মাঝামাঝি দায়িত্বভার গ্রহণ করবেন। ডঃ বৈষ্ণব জটিল প্রযুক্তিগত ব্যবস্থাপনা তৈরির ক্ষেত্রে প্রশিক্ষণপ্রাপ্ত একজন ইঞ্জিনিয়ার। 
গত এক বছর ধরে তিনি এমআইটি-তে পড়াশোনা এবং গবেষণা উভয় ক্ষেত্রে যুক্ত ছিলেন। এমনকি দেশের সামগ্রিক অবস্থার উন্নতি সাধনে মৌলিক বাধা অপসারণে গ্রামীণ সম্প্রদায়ের সঙ্গে কাজ করেছেন। তিনি একাধিক পেশাদার ও সামাজিক সংগঠনের সহ-প্রতিষ্ঠাতাও। এমআইটি থেকে প্রযুক্তি, পরিচালনা ও নীতি বিষয়ে পিএইচডি করেছেন।
অটল ইনোভেশন মিশনের উদ্দেশ্য হল দেশ জুড়ে উদ্ভাবন ও উদ্যোক্তাদের জন্য একটি ইকো ব্যবস্থাপনা তৈরি করা। এই মিশনের আওতায় এখনও পর্যন্ত ৬৫০টি জেলায় বিদ্যালয় স্তরের ২৭৫৯টি অটল টিঙ্কারিং ল্যাব প্রতিষ্ঠিত হয়েছে। এর মাধ্যমে ৩০ লক্ষ ৫০ হাজারেরও বেশি ছাত্রছাত্রীকে নতুন প্রযুক্তি বিষয়ে শিক্ষা দেওয়া হয়েছে। অটল ইনোভেশন মিশন এখন ৬৮টি অটল ইনকিউবেটর পরিচালন করছে। এমনকি ২ হাজারটি স্টার্টআপ প্রতিষ্ঠা করেছে। এরমধ্যে ৬২৫টি স্টার্টআপ মহিলা পরিচালিত। পাশাপাশি অটল ইনোভেশন মিশন গ্রামীণ ভারতের চাহিদা পূরণের জন্য ২০টি অটল কমিউনিটি ইনোভেশন সেন্টার প্রতিষ্ঠা করেছে। 

CG/SS/NS


(Release ID: 1709679) Visitor Counter : 5