অসামরিকবিমানপরিবহণমন্ত্রক

উড়ান কর্মসূচির আওতায় তিন দিনে ২২টি রুট উদ্বোধন

উত্তর-পূর্বে ৬টি রুটে বিমান পরিষেবা

Posted On: 30 MAR 2021 4:57PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩০ মার্চ ২০২১
 



বিমান পরিষেবার বাইরে থাকা অঞ্চলগুলির সঙ্গে যোগাযোগ স্থাপনের নিরন্তর প্রচেষ্টার অঙ্গ হিসাবে উড়ান কর্মসূচির আওতায় কেবল ৩ দিনেই ২২টি নতুন রুট চালু হয়েছে। এর মধ্যে ৬টি রুটই চালু করা হয়েছে উত্তর-পূর্ব ভারতে। আজ কর্মসূচির আওতায় আগরতলা থেকে শিলং পর্যন্ত প্রথম সরাসরি বিমান পরিষেবার সূচনা হয়েছে। গতকাল শিলং ও শিলচর রুটেও বিমান পরিষেবার সূচনা হয়েছে। এই উপলক্ষে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ও ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষের উচ্চ পদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন। নতুন এই ২২টি রুটে উড়ান পরিষেবার সূচনার ফলে দেশে বিমান নেটওয়ার্ক ব্যবস্থা আরও মজবুত হবে। এমনকি, আঞ্চলিক রুটগুলিতেও এখন যাত্রীরা সুলভে যাত্রা করতে পারবেন। উল্লেখ করা যেতে পারে, উড়ান কর্মসূচির আওতায় এখনও পর্যন্ত ৩৭৪টি নতুন রুটে বিমান পরিষেবার সূচনা হয়েছে।

কর্মসূচির আওতায় রবিবার ১৮টি নতুন রুট চালু হয়েছে। এই রুটগুলির মধ্যে রয়েছে – গোরক্ষপুর থেকে লক্ষ্ণৌ, কুরনুল থেকে ব্যাঙ্গালোর, আগ্রা থেকে ব্যাঙ্গালোর, প্রয়াগরাজ থেকে ভুবনেশ্বর, ডিব্রুগড় থেকে ডিমাপুর প্রভৃতি।

বিমান পরিষেবা সংস্থা ইন্ডিগো এয়ারলাইন্সকে শিলং-আগরতলা, শিলং-শিলচর, কুরনুল-ব্যাঙ্গালোর, বিশাখাপত্তনম ও চেন্নাই রুটে বিমান পরিষেবার অনুমতি দেওয়া হয়েছে। আগ্রা থেকে বেঙ্গালোর, আগ্রা থেকে ভোপাল, প্রয়াগরাজ থেকে ভুবনেশ্বর এবং প্রয়াগরাজ থেকে ভোপাল রুটে বিমান পরিষেবার জন্য দরপত্র আহ্বান প্রক্রিয়া শুরু হয়েছে। অ্যালায়েন্স এয়ার সংস্থাকে লক্ষ্ণৌ-গোরক্ষপুর রুটে বিমান পরিষেবার অনুমতি দেওয়া হয়েছে।


***

 

 



CG/BD/SB



(Release ID: 1708551) Visitor Counter : 3