মানবসম্পদবিকাশমন্ত্রক

কেন্দ্র আন্তর্জাতিক ক্ষেত্রের শিক্ষার্থীদের ভারতে আনার ব্যবস্থা গ্রহণ করেছে

Posted On: 20 MAR 2021 1:32PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২০ মার্চ, ২০২১

ভারতে উচ্চশিক্ষার জন্য আন্তর্জাতিক ক্ষেত্রের শিক্ষার্থীদের আসার সংখ্যা বাড়াতে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক ব্যবস্থা গ্রহণ করেছে। গতকাল মন্ত্রকের সঙ্গে সহযোগী শিক্ষা প্রতিষ্ঠান গুলির বৈঠক শেষে উচ্চশিক্ষা দপ্তরের সচিব শ্রী অমিত খারে জানিয়েছেন, এই কর্মসূচির আওতায় অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলির মানদণ্ড শীঘ্রই সংশোধন করা হবে। যাতে প্রয়োজনীয় পরিকাঠামো এবং শিক্ষার পরিবেশের মাধ্যমে আরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান এই কর্মসূচিতে যোগ দিতে পারে। তিনি বলেন, আন্তর্জাতিক স্তরের শিক্ষার্থীদের ভারতে পড়ার ক্ষেত্রে সরকারি এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কোন পার্থক্য করা হবে না।


ভারতের উচ্চশিক্ষা কেন্দ্রগুলিতে আন্তর্জাতিক স্তরের শিক্ষার্থীদের প্রবেশের বিষয়ে কেন্দ্রীয় সরকার উদ্যোগ নিয়েছে। ২০১৮ সালে এই কর্মসূচির সূচনার পর ১১৭ টি শিক্ষাপ্রতিষ্ঠান এর সঙ্গে যুক্ত হয়েছে। যে শিক্ষাপ্রতিষ্ঠান গুলিতে মেধার ভিত্তিতে আন্তর্জাতিক স্তরের ছাত্র-ছাত্রীদের ভর্তির সুযোগ দেওয়া হয়। একটি মাত্র সাধারণ পোর্টালের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া করা হয়। এ পর্যন্ত বিশ্বের ৫০ টি দেশের ৭৫০০ শিক্ষার্থী ভারতে পড়াশোনার সুযোগ গ্রহণ করেছে।


কেন্দ্রীয় সরকার আন্তর্জাতিক স্তরের শিক্ষার্থীদের জন্য অনুকূল পরিবেশ, ক্যাম্পাসের মধ্যে ইকোসিস্টেম তৈরির গুরুত্ব কেও স্বীকৃতি দিয়েছে। শিক্ষার মান ছাড়াও যাতে শিক্ষার্থীরা নিরাপদ এবং সমস্যামুক্ত ভাবে শিক্ষা লাভ করতে পারে সেই ব্যবস্থা করা হয়েছে। এ প্রসঙ্গে কেন্দ্রীয় শিক্ষা সচিব আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বিশ্বমানের ছাত্রাবাস তৈরির প্রতি গুরুত্বারোপ করেন।


শিক্ষা সচিব বলেন, শিক্ষা কেন্দ্রগুলিতে আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য কার্যালয় স্থাপনের প্রয়োজন রয়েছে। যে কার্যালয়ের মাধ্যমে আন্তর্জাতিক শিক্ষার্থীরা যেকোনো প্রয়োজনে সহায়তা নিতে পারবেন।


সরকারের বিভিন্ন বিভাগের সাথে পরামর্শ করে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপের ব্যবস্থা চালুর সুপারিশ করা হয়েছে।

***

 

 

CG/SB



(Release ID: 1706289) Visitor Counter : 215