ক্ষুদ্র, অতিক্ষুদ্রওমাঝারিশিল্পমন্ত্রক

নীতীন গড়করি ভার্চুয়ালি এমএসএমই-র জন্য প্রযুক্তি কেন্দ্র, এক্সটেনশন সেন্টার ও উদ্যম এক্সপ্রেসের উদ্বোধন করেছেন

Posted On: 10 MAR 2021 1:36PM by PIB Kolkata

নয়াদিল্লী,  ১০ মার্চ, ২০২১

অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ মন্ত্রী শ্রী নীতীন গড়করি অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম ও মধ্যপ্রদেশের ভোপালে দুটি প্রযুক্তি কেন্দ্র, তিনটি বৃহৎ প্রযুক্তিকেন্দ্রের এক্সটেনশন সেন্টারও ৭টি ভ্রাম্যমান উদ্যম এক্সপ্রেসের উদ্বোধন করেছেন। এই উপলক্ষ্যে শ্রী গড়করি বলেছেন, দেশ যদি দারিদ্র, ক্ষুধা ও কর্মহীনতার মতো বড় তিনটি সমস্যার সমাধান করতে চায় তাহলে আমাদের কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। আত্মনির্ভর ভারত অভিযানের স্বপ্ন পূরণে জেলাভিত্তিক উন্নয়ন পরিকল্পনা তৈরি করতে হবে। এই প্রযুক্তিকেন্দ্রগুলি স্থানীয় শিল্পের সঙ্গে সমন্বয়, সহযোগিতা ও যোগাযোগ বজায় রেখে চলবে।  

মন্ত্রী অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগীদের সঙ্গে যুক্ত সকলকে এক জায়গায় এসে একসঙ্গে ভাবনা-চিন্তা করে কাজ করার ওপর গুরুত্ব দিয়েছেন। অনুষ্ঠানে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ দপ্তরের প্রতিমন্ত্রী শ্রী প্রতাপ চন্দ্র সারেঙ্গি জানিয়েছেন, এই কেন্দ্রগুলি থেকে প্রায় আড়াই লক্ষ ছাত্রছাত্রী প্রশিক্ষণ পাচ্ছেন এবং রোবোটিক্সের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কাজ করা হচ্ছে। 

দেশজুড়ে এই ধরণের কেন্দ্র গড়ে তোলার ফলে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ মন্ত্রক দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পরছে। নতুন কেন্দ্রগুলি ৪ লক্ষ ছাত্রছাত্রীকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলবে এবং ১ লক্ষ অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থা এর ফলে তৈরি করা সম্ভব হবে। 

***

 

 

CG/CB /NS



(Release ID: 1703880) Visitor Counter : 214