পর্যটনমন্ত্রক

স্থানীয় সম্প্রদায় বিশেষ করে মহিলা শিল্পোদ্যোগীদের পর্যটন ক্ষেত্র বিশেষ আর্থিক সুবিধা এনে দিয়েছে

Posted On: 08 MAR 2021 11:37AM by PIB Kolkata

নয়াদিল্লী, ৮ মার্চ, ২০২১

                এসইডাব্লুএ এবং এআরবিএনবি-র সঙ্গে যৌথ উদ্যোগ পর্যটন মন্ত্রক ৬ মার্চ ৭৯ তম ওয়েবিনারের আয়োজন করে। এই ওয়েবিনারের বিষয় ছিল এসইডাব্লুএ এবং এআরবিএনবি ইন্ডিয়ার সঙ্গে গ্রামীণ ভারতের উন্নয়ন। দেশে পর্যটন ক্ষেত্রে মহিলাদের অবদানকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে এই বিষয়টি অত্যন্ত প্রাসঙ্গিক ছিল।  

                দেশে মোট প্রত্যক্ষ এবং পরোক্ষ কর্মসংস্থানের মধ্যে ১২.৯৫ শতাংশ পর্যটন ক্ষেত্রের কারণেই সৃষ্টি হয়েছে। এর থেকে স্থানীয় সম্প্রদায় বিশেষ করে মহিলারা আর্থিকভাবে বিশেষভাবে উপকৃত হচ্ছেন। ১৯৭২ সালে বস্ত্র শিল্পে মহিলাদের ক্ষমতায়ণের জন্য স্বনির্ভর মহিলাদের সংগঠন এসইডাব্লুএ  গড়ে ওঠে। দেশের ১৮টি রাজ্যের ১৫ লক্ষ মহিলা এর সদস্য। এসইডাব্লুএ বিগত কয়েক বছর ধরে গুজরাটে পর্যটন শিল্পের বিকাশে সাহায্য করছে। এআরবিএনবি, এসইডাব্লুএ-কে সাহায্য করছে। এ পর্যন্ত এসইডাব্লুএ-এর ৪০টি হোমস্টে-তে ১৫টি দেশের ৪ হাজার ৫০০ অতিথি আতিথেয়তা পেয়েছেন। প্রান্তিক জনগোষ্ঠীর মহিলা শিল্পোদ্যোগীরা এই অংশীদারিত্বের সাহায্যে পর্যটকদের স্থানীয় সংস্কৃতি ও ঐতিহ্যের যথাযথ আস্বাদন দিয়ে আসছে।   

                এসইডাব্লুএ-এর শ্রীমতি বিনীতা দীক্ষিত ও শ্রী তেজস ভাই রাভাল ওয়েবিনারে এসইডাব্লুএ এবং এআইআরবিএনবি-র অংশীদারিত্বের বিষয়ে বিস্তারিত জানিয়েছেন। এসইডাব্লুএর দুই সদস্যা গৌরী বেন এবং মিতা বেন তাঁদের সাফল্যের কথা এই অনুষ্ঠানে তুলে ধরেন। পর্যটন মন্ত্রকের অতিরিক্ত মহাসচিব শ্রীমতি রুপিন্দর ব্রার জানিয়েছেন ইচ্ছা থাকলেই যে উপায় হয় এবং যেকোন বাধা অতিক্রম করা যায় এসইডাব্লুএর সদস্যরা তা প্রমাণ করেছেন।

                বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের জাতীয় ই-গর্ভন্যান্স দপ্তর দেখো আপনা দেশ সিরিজে পর্যটন মন্ত্রককে কারিগরি সহায়তা দিয়ে থাকে। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সমস্ত সোস্যাল মিডিয়া হ্যান্ডেলের পাশাপাশি https://www.youtube.com/channel/UCbzIbBmMvtvH7d6Zo_ZEHDA/featured   এই ইউআরএল-এও ওয়েবিনারটি দেখা যাবে। উত্তর পূর্ব ভারতের বিভিন্ন রান্না ও খাবারের সম্পর্কে ১৩ই মার্চ সকাল ১১টায় পরবর্তী ওয়েবিনার  থেকে জানা যাবে।

***

 

CG/CB /NS



(Release ID: 1703262) Visitor Counter : 135