ক্ষুদ্র, অতিক্ষুদ্রওমাঝারিশিল্পমন্ত্রক

কেভিআইসি-র ই-বিপণী পোর্টাল নতুন মাইলফলক স্পর্শ করল ; স্বদেশী পণ্য সামগ্রীর লেনদেন আরও বাড়ল

Posted On: 27 FEB 2021 2:41PM by PIB Kolkata
নয়াদিল্লী, ২৭ ফেব্রুয়ারি, ২০২১
 
খাদি ও গ্রামোদ্যোগ কমিশন (কেভিআইসি)-এর অনলাইন বিপণীতে জনগণের কাছ থেকে ভালো সাড়া মিলেছে। খাদি সামগ্রীর ই-বিপণী পোর্টাল (www.khadiindia.gov.in) সূচনার কেবল ৮ মাসের মধ্যেই মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১ কোটি ১২ লক্ষের বেশি।
 
কমিশনের খাদি সামগ্রীর এই পোর্টালের সূচনা হয় গত বছরের ৭ই জুলাই। ইতিমধ্যেই এই পোর্টাল মারফৎ ১০ হাজারের বেশি গ্রাহকের বরাত দেওয়া খাদি সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে। কমিশনের পক্ষ থেকে ১ লক্ষের বেশি খাদি সামগ্রী গ্রাহকের কাছে সরবরাহ করা হয়েছে। এই সময়ের মধ্যে অনলাইনে প্রত্যেক গ্রাহক গড়ে ১১ হাজার টাকার মতো খাদি সামগ্রী সংগ্রহ করেছেন। এ থেকেই খাদি সামগ্রীর ক্রমবর্ধমান জনপ্রিয়তা প্রতিফলিত হয়। 
 
কেন্দ্রীয় অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ মন্ত্রী শ্রী নীতিন গড়করি খাদি সামগ্রী বিপণনের ক্ষেত্রে এই ই-বাণিজ্যিক উদ্যোগের প্রশংসা করে বলেছেন, এরফলে আরও বেশি সংখ্যক মানুষের কাছে খাদি সামগ্রী পৌঁছে যাবে। একইসঙ্গে, খাদি সামগ্রী বিপণনের আরও প্রসার ঘটছে। খাদি সামগ্রীর এই ই-বিপণী উদ্যোগকে গেম চেঞ্জার বা আমূল পরিবর্তনকারী হিসেবে উল্লেখ করে শ্রী গড়করি বলেছেন, খাদি সামগ্রীর লেনদেনের পরিমাণ বার্ষিক ২০০ কোটি টাকায় নিয়ে যেতে এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। 
 
কমিশনের চেয়ারম্যান শ্রী বিনয় কুমার সাকসেনা বলেছেন, খাদি সামগ্রীর এই ই-বিপণী পোর্টাল চালু করার ক্ষেত্রে যাবতীয় খরচ খাদি ও গ্রামোদ্যোগ কমিশন বহন করেছে। তিনি আরও বলেন, খাদি সামগ্রীর এই ই-বিপণী পোর্টালের ফলে লক্ষ লক্ষ খাদি শিল্পীর উৎপাদিত সামগ্রী বিপণনের ক্ষেত্রে এক অভিন্ন মঞ্চ গড়ে উঠেছে। এরফলে, স্বদেশী সামগ্রী বিপণনের আরও প্রসার ঘটবে। বৃহত্তর অর্থে আত্মনির্ভর ভারত গঠনের ক্ষেত্রে কমিশনের এই উদ্যোগ সুদুর প্রসারী ভূমিকা নেবে। ইতিমধ্যেই কমিশন ৩১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের কাছ থেকে খাদি সামগ্রী সরবরাহের জন্য অনলাইন বরাত পেয়েছে।
 
***
 
 
 
CG/BD/NS


(Release ID: 1701415) Visitor Counter : 165