সড়কপরিবহণওমহাসড়কমন্ত্রক

আগামীকাল মধ্যরাত্রী থেকে ফাস ট্যাগ ব্যবহার বাধ্যতামূলক হচ্ছে

Posted On: 14 FEB 2021 5:01PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৪ ফেব্রুয়ারী, ২০২১
 
কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জাতীয় মহাসড়ক মন্ত্রক ১৫/১৬ ফেব্রুয়ারি মধ্যরাত্রী থেকে জাতীয় মহাসড়কের ফি প্লাজাগুলির সমস্ত লেনে ফাস ট্যাগ লেন হিসেবে ঘোষণা করতে চলেছে। এর ফলে, ২০০৮-এর জাতীয় মহাসড়ক ব্যবহার সংক্রান্ত মাশুলবিধি অনুযায়ী যেসমস্ত যানবাহনে ফাস ট্যাগ লাগানো নেই অথবা যেসমস্ত যানবাহনে লাগানো ফাস ট্যাগের মেয়াদ উত্তীর্ণ হয়েছে, সেইসমস্ত যানবাহনের ক্ষেত্রে ফি প্লাজাগুলির ফাস ট্যাগ লেনে প্রবেশের সময় প্রযোজ্য মাশুলের দ্বিগুণের সমপরিমাণ টাকা মেটাতে হবে। 
 
মন্ত্রকের পক্ষ থেকে আজ এক বিবৃতি জারি করে সুস্পষ্টভাবে বলা হয়েছে, ডিজিটাল পদ্ধতির মাধ্যমে মাশুল মেটানোর প্রবণতা আরও বাড়াতে, ফি প্লাজাগুলিতে সময় সাশ্রয় করতে এবং জ্বালানী ব্যবহার হ্রাস করতে এই উদ্যোগ। প্রকৃতপক্ষে ফি প্লাজাগুলি দিয়ে অবাধ যাতায়াত সুগম করতে এই ব্যবস্থা কার্যকর হচ্ছে। উল্লেখ করা যেতে পারে, মন্ত্রক গত ১লা জানুয়ারি থেকে এম অ্যান্ড এন শ্রেণীর যাববাহনগুলিতে ফাস ট্যাগ লাগানো বাধ্যতামূলক করেছে। 
 
এম শ্রেণীর যানবাহনের মধ্যে রয়েছে সেই সমস্ত চার চাকার গাড়ি, যাতে যাত্রী পরিবহণ করা হয়। অন্যদিকে, এম শ্রেণীর যানবাহনের মধ্যে রয়েছে সেই সমস্ত চার চাকার গাড়ি যেগুলি পণ্য পরিবহণের পাশাপাশি যাত্রী পরিবহণেও উপযোগী। 
 
***
 
 
 
CG/BD/AS


(Release ID: 1697975) Visitor Counter : 210