স্বরাষ্ট্র মন্ত্রক

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ্-এর সভাপতিত্বে উচ্চস্ততীয় কমিটি ৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে অতিরিক্ত কেন্দ্রীয় সহায়তা হিসেবে ৩,১১৩ কোটি ৫ লক্ষ টাকা মঞ্জুর করেছে

Posted On: 13 FEB 2021 10:53AM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৩ ফেব্রুয়ারি, ২০২১
 
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ্-এর নেতৃত্বে উচ্চস্তরীয় কমিটি গত বছর বন্যা/ঘূর্ণিঝড় ও পঙ্গপালের আক্রমণে ক্ষতিগ্রস্ত ৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা তহবিলের আওতায় অতিরিক্ত কেন্দ্রীয় সহায়তার বিষয়টি মঞ্জুর করেছে। এই অতিরিক্ত কেন্দ্রীয় সহায়তা অনুমোদন করে শ্রী শাহ্ বলেছেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সুদক্ষ নেতৃত্বে অন্ধ্রপ্রদেশ, বিহার, তামিলনাড়ু, পণ্ডীচেরি ও মধ্যপ্রদেশের মানুষের জন্য কেন্দ্রীয় সরকার প্রাকৃতিক বিপর্যয়ের দরুণ ক্ষতিগ্রস্ত মানুষকে সহায়তা করতে দৃঢ় অঙ্গীকারবদ্ধ। 
 
জাতীয় বিপর্যয় ঝুঁকি ব্যবস্থাপনা তহবিল থেকে ওই ৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে অতিরিক্ত কেন্দ্রীয় সহায়তা হিসেবে ৩,১১৩ কোটি ৫ লক্ষ টাকা মঞ্জুর করা হয়েছে। এই কেন্দ্রীয় সহায়তার মধ্যে অন্ধ্রপ্রদেশকে ২৮০ কোটি ৭৮ লক্ষ টাকা, বিহারকে ১,২৫৫ কোটি ২৭ লক্ষ টাকা, তামিলনাড়ুকে ২৮৭ কোটি ৯১ লক্ষ টাকা, কেন্দ্রশাসিত পণ্ডীচেরিকে ৯ কোটি ৯১ লক্ষ টাকা এবং মধ্যপ্রদেশকে ১,২৮০ কোটি ১৮ লক্ষ টাকা কেন্দ্রীয় সহায়তা মঞ্জুর করা হয়েছে। 
 
উল্লেখ করা যেতে পারে প্রাকৃতিক বিপর্যয়ের দরুণ ক্ষতিগ্রস্ত এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনের কাছ থেকে স্মারক লিপি পাওয়ার অব্যবহিত পরেই কেন্দ্রীয় সরকার আন্তঃমন্ত্রক কেন্দ্রীয় দল পাঠায়।
 
২০২০-২১ অর্থ বর্ষের আজ পর্যন্ত কেন্দ্রীয় সরকার রাজ্য বিপর্যয় ঝুঁকি মোকাবিলা তহবিল থেকে ২৮টি রাজ্যকে ১৯ হাজার ৩৬ কোটি ৪৩ লক্ষ টাকা দিয়েছে। এছাড়াও জাতীয় বিপর্যয় ঝুঁকি মোকাবিলায় তহবিল থএকে ১১টি রাজ্যকে ৪,৪০৯ কোটি ৭১ লক্ষ টাকা দেওয়া হয়েছে।
 
***
 
 
 
 
CG/BD/SKD


(Release ID: 1697731) Visitor Counter : 8