প্রতিরক্ষামন্ত্রক

ভারত অ্যারো ইন্ডিয়া ২০২১- এর পাশাপাশি ভারত মহাসাগরীয় অঞ্চলের প্রতিরক্ষামন্ত্রীদের সম্মেলনের আয়োজন করবে

Posted On: 03 FEB 2021 4:38PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩ ফেব্রুয়ারি, ২০২১

 

ভারত অ্যারো ইন্ডিয়া ২০২১- এর পাশাপাশি ভারত মহাসাগরীয় অঞ্চলের প্রতিরক্ষামন্ত্রীদের সম্মেলনের আয়োজন করবে।এশিয়ার বৃহত্তম এয়ারো শো ৩ থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে।এবারের সম্মেলনের মূল ভাবনা, 'ভারত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, সুরক্ষা ও সহযোগিতা বৃদ্ধি'।  প্রতিরক্ষা সচিবের স্বাগত ভাষণ এবং ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশ গুলির প্রতিরক্ষা মন্ত্রী দের সম্মোধন দিয়ে সম্মেলন শুরু হবে। ভারতের প্রতিরক্ষামন্ত্রী  শ্রী রাজনাথ সিং সমাপ্তি অনুষ্ঠানে ভাষণ দেবেন।
 
চলতি বছরের ৩০ জানুয়ারি পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ১৮ টি দেশের প্রতিনিধিরা এই সম্মেলনে যোগ দেবেন বলে জানা গেছে। এর মধ্যে মালদ্বীপ, কোমোরোস, ইরান এবং মাদাগাস্কারের স্বরাষ্ট্র মন্ত্রীরা রয়েছেন। এর পাশাপাশি অস্ট্রেলিয়া, কেনিয়া, সেশেলস, মরিশাস, কুয়েত এবং মায়ানমারের রাষ্ট্রদূত ও হাই কমিশনারগণ রয়েছেন। এছাড়াও দশটি রাষ্ট্রের প্রতিরক্ষা সচিব এবং সার্ভিস চিফরা সম্মেলনে উপস্থিত থাকবেন।
 
এই সম্মেলনটি একটি প্রাতিষ্ঠানিক, অর্থনৈতিক ও সমন্বয় মূলক পরিবেশে অনুষ্ঠিত হবে। ভারত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির বিকাশ ঘটানোর বিষয়েও আলোকপাত করা হবে।  সম্মেলনে যোগ দেওয়া দেশগুলির মধ্যে প্রতিরক্ষা শিল্পের সহযোগিতা, নকশা ও জাহাজ নির্মাণের জন্য ভারতীয় প্রতিরক্ষা শিপ ইয়ার্ড গুলিতে উপলব্ধ সম্পদ ভাগ করে নেওয়া, বন্ধুত্বপূর্ণ দেশগুলির সাথে ভারতীয় বন্দর গুলিতে সহযোগিতা সহ সামুদ্রিক নজরদারি ও সহযোগিতার বিষয়ে গুরুত্ব দেওয়া হবে। এছাড়াও মানবিক সহায়তা এবং দুর্যোগের ক্ষেত্রে সহায়তা প্রদান সহ সমুদ্র দূষণ রোধ ও সামুদ্রিক সম্পদ বৃদ্ধির লক্ষ্যে প্রযুক্তির উন্নয়ন নিয়ে আলোচনা করা হবে।
 
ভারতে ভৌগোলিকভাবে ভারত মহাসাগরের কেন্দ্রস্থল এবং ৭৫০০ কিলোমিটার বিস্তৃত উপকূল রেখা রয়েছে।প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির দ্বারা বর্ণিত সুরক্ষা ও প্রবৃদ্ধির জন্য ভারতের দৃষ্টিভঙ্গি হচ্ছে ভারত মহাসাগর অঞ্চলের দেশগুলোর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা বাড়ানো।
 
এই সম্মেলনের মাধ্যমে ভারত মহাসাগরীয় দেশ গুলির সঙ্গে শান্তি, অগ্রগতি এবং সমৃদ্ধি যেমন সম্ভব হবে, তেমনি দেশ গুলির মধ্যে পারস্পরিক সহযোগিতা ও সমন্বয় আরও জোরদার হবে।

***

 

 

CG/SB



(Release ID: 1694950) Visitor Counter : 36