পেট্রোলিয়ামওপ্রাকৃতিকগ্যাসমন্ত্রক

বিকল্প জ্বালানি হিসাবে ইথানল

Posted On: 03 FEB 2021 2:06PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩ ফেব্রুয়ারি, ২০২১

 

সরকার জাতীয় জৈব জ্বালানি নীতি, এনবিপি- ২০১৮ অনুযায়ী ইথানল মিশ্রিত পেট্রোল, ইবিপি'র প্রচার শুরু করেছে। এর মাধ্যমে ২০৩০ সালের মধ্যে প্রধান জ্বালানি হিসেবে পেট্রলে ২০ শতাংশ ইথানল মিশ্রণের একটা পরিকল্পনা রূপায়ন হবে বলে আশা প্রকাশ করা হচ্ছে। সরকার আখ এবং খাদ্যশস্য থেকে ইথানল তৈরির জন্য অনুমোদন দিয়েছে। খাদ্য ও গণবণ্টন বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ইথানল উৎপাদনের খরচ ক্ষেত্রবিশেষের নির্ভর করে। এতদসত্ত্বেও সরকার ইথানল তৈরির ওপর নির্ধারিত মূল্য বেঁধে দিয়েছে। যেমন-

সি হেভি মোলাসেস বা গুড় থেকে তৈরি ইথানলের মূল্য প্রতি লিটারে- ৪৫ টাকা৬৯ পয়সা।

বি হেভি মোলাসেস বা গুড় থেকে তৈরি ইথানলের মূল্য প্রতি লিটারে- ৫৭ টাকা ৬১ পয়সা।

সুগারক্যান জুস বা আখের রস, সুগার বা চিনি, সুগার সিরাপ থেকে তৈরি ইথানল এর মূল্য প্রতি লিটারে- ৬২ টাকা ৬৫ পয়সা।

ড্যামেজড ফুড গ্রেন বা নষ্ট হয়ে যাওয়া খাদ্যশস্য ও মেইজ বা ভুট্টা থেকে তৈরি ইথানলের মূল্য প্রতি লিটারে- ৫১ টাকা ৫৫ পয়সা।

সারপ্লাস রাইস উদ্বৃত্ত চাল উইথ ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া রাইস থেকে তৈরি ইথানলের লিটার প্রতি মূল্য- ৫৬ টাকা ৮৭ পয়সা।

প্রমাণ ভিত্তিক নীতি বা ইবিপি-র আওতায় ইথানলের সরবরাহকে উৎসাহিত করতে বিভিন্ন ফিড স্টক থেকে উৎপাদিত ইথানলের পারিশ্রমিক মূল্য নির্ধারণ করা হয়েছে। পারিশ্রমিক মূল্যের পাশাপাশি বিভিন্ন ফিড স্টক থেকে ইথানল সরবরাহ বৃদ্ধির অনুমতি দেওয়া হয়েছে। ইথানলের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে সরকার গুড় এবং শস্য ভিত্তিক নতুন ডিস্টিলারি স্থাপন এবং চালু ডিষ্টিলারি গুলি সম্প্রসারণের ব্যবস্থা করেছে।

রাজ্যসভায় এক লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান এই তথ্য জানিয়েছেন।

***

 

 

CG/SB



(Release ID: 1694830) Visitor Counter : 949