ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক

দেশে ফার্স্ট জেনারেশন (১জি) ইথানল উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য প্রকল্প বাস্তবায়নে রাজ্য এবং শিল্প সমিতিগুলির সঙ্গে বৈঠক খাদ্য ও গণবন্টন দপ্তরের

Posted On: 29 JAN 2021 12:18PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২৯ জানুয়ারি, ২০২১
 
সরকার ২০২২ সালের মধ্যে জ্বালানী ক্ষেত্রে পেট্রোলের সঙ্গে নির্দিষ্ট মাত্রায় ইথানলকে ১০ শতাংশ মিশ্রণ এবং ২০২৫ সালের মধ্যে ২০ শতাংশ মিশ্রণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। কৃষি-ভিত্তিক অর্থনীতি বৃদ্ধি, আমদানিকৃত জীবাশ্ম জ্বালানীর ওপর নির্ভরতা হ্রাস, বৈদেশিক মুদ্রা সাশ্রয় এবং বায়ু দূষণ কমানোর লক্ষ্য নেওয়া হয়েছে।তাই প্রয়োজনীয় ইথানলের লক্ষ্য পূরণে সরকার এই প্রকল্পে আর্থিক সহায়তা প্রদানে, ইথানলের পাতন ক্ষমতা বৃদ্ধি ও ফার্স্ট জেনারেশন ইথানল তৈরির লক্ষ্যে চলতি বছরের গত ১৪ই জানুয়ারি একটি বিজ্ঞপ্তি জারি করে সরকার।
 
এই প্রকল্প বাস্তবায়নের জন্য উদ্যোক্তাদের সর্বাধিক অংশগ্রহণ এবং রাজ্য সরকারগুলিকে সুনির্দিষ্ট সহযোগিতা সুনিশ্চিত করার লক্ষ্যে গত ২৭শে জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে পৌরহিত্য করেন খাদ্য ও গণবন্টন দপ্তরের সচিব। বৈঠকে রাজ্য সরকার শিল্প সমিতি, যেমন – আইএসএমএ, এআইডিএ, এনএফসিএসএফ, বণিকসভা অ্যাসোচেম, সিআইআই – এর প্রতিনিধি এবং ভারত সরকারের সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকরা উপস্থিত ছিলেন । এই প্রকল্পের বিষয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে  প্রকল্প  বাস্তবায়নের জন্য প্রতিটি রাজ্যের মুখ্যসচিবদের পৌরহিত্যে একটি স্টিয়ারিং কমিটি গঠন করার জন্য বলা হয়েছে এবং প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের বিষয়ে পর্যালোচনা করার জন্য রাজ্য আফগারি দপ্তর, রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ, শিল্প বিভাগ, শিল্প সমিতি, উদ্যোক্তা এবং কেন্দ্রীয় সরকারের আধিকারিকদের সমন্বয়ে আরও একটি স্টিয়ারিং কমিটি গঠন করা দরকার রয়েছে  বলে জানানো হয়েছে। স্থির হয়েছে যে, অতিরিক্ত ৬০ লক্ষ টন চিনি ইথানলে রূপান্তর করা হবে, যাতে চিনি কল মালিকরা সময় মতো চাষীদের অর্থ প্রদান করতে পারেন। এতে কৃষিকদের আয় বৃদ্ধি পাবে। পাশাপাশি, অপরিশোধিত তেল আমদানির পরিমাণ কমবে, ভারত পেট্রোলিয়াম ক্ষেত্রে ‘আত্মনির্ভর’ হয়ে উঠবে। 
***
 
 
 
CG/SS/SB


(Release ID: 1693274) Visitor Counter : 27