বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

শষ্যের উন্নত ফলনের জন্য তাপ সহনশীল গমের জাত উৎপাদন করে ইঞ্জিনিয়ারিং অনুষদের সাফল্য

Posted On: 17 JAN 2021 12:24PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৭ জানুয়ারি, ২০২১

 

খুব শীঘ্রই এমন একটি জাতের গম উৎপাদন হতে দেখা যাবে যা তাপ সহনশীল। কেননা তাপ সহনশীল হলে গমের ফলন ও গুণগত মান অনেকটাই বাড়বে।

এই চ্যালেঞ্জ মোকাবিলার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের ফ্যাকাল্টি ফেলো ডক্টর বিজয় গেহলাট জিনের অভিব্যক্তিটি এমনভাবে সংশোধন করে এপিজেনেটিক রুটটি অন্বেষণ করেছেন যা স্থিরভাবে ডিএনএর বিন্যাসকে ব্যাঘাত না ঘটিয়ে উত্তাপ রোধক হিসেবে কাজ করে।

ডক্টর বিজয় হচ্ছেন পালামপুরের ইনস্টিটিউট অফ হিমালয়ান বায়ো রিসোর্স টেকনোলজির বায়োটেকনোলজি ডিভিশনের একজন ফ্যাকাল্টি মেম্বার। তিনি ডিএনএ মেথিইলেশন- এর ভূমিকাটি চিহ্নিত করতে সক্ষম হয়েছেন। যা কিনা তাপ রোধক শক্তি হিসেবে কাজ করবে। বিভিন্ন শস্য ভরাট পর্যায়ে তাপ এবং চাপ সংবেদনশীল গমের জিনোটাইপ গুলির ভূমিকাও তিনি লক্ষ্য করেছেন। তিনি এ বিষয়ে এপিজেনোমিক ম্যাপিং নামে একটি প্রক্রিয়া চালিয়ে যাওয়ার প্রস্তাব করেছেন। যা প্রাকৃতিক এপিজেনেটিক প্রকরণ শনাক্তকরণে সহায়তা করবে।

তার এই গবেষণাটি 'জেনোমিক্স' নামের জার্নালে প্রকাশিত হয়েছে। সেখানে তিনি দেখিয়েছেন যে উত্তাপের চাপে সি ফাইভ-এমটাস জিনগুলির ডিফারেন্সিয়াল এক্সপ্রেশন প্যাটার্নটি গমের স্ট্রেস প্রতিক্রিয়াতে তাদের ভূমিকা বোঝায়। এটি তাপ সহনশীল এবং উৎপাদনশীলতার ক্ষেত্রে বড় ভূমিকা নিতে পারে।

***

 

 

CG/SB



(Release ID: 1689404) Visitor Counter : 8