বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক

ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থী ও ফ্যাকাল্টির জন্য নিক ও সিবিএসসি-র যৌথ উদ্যোগে ১৪ জানুয়ারি কোলাবক্যাড সফটওয়্যার চালু হচ্ছে

Posted On: 13 JAN 2021 4:38PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৩ জানুয়ারি, ২০২১

 

 বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীন ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার, নিক এবং শিক্ষা মন্ত্রকের অধীন সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন, সিবিএসই-র যৌথ উদ্যোগে কোলাবক্যাড নামে একটি সফটওয়্যার চালু করা হচ্ছে। এটি একটি কম্পিউটার এনাবেলড সফটওয়্যার সিস্টেম। যা ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্স কারিকুলামে টু-ডি ড্রাফটিং ও ডিটেলিং থেকে থ্রি-ডি প্রোডাক্ট ডিজাইন করা সম্ভব হবে।

ইতিমধ্যেই কোলাবক্যাড থ্রিডি মডেলিং নিয়ে- নিক, সিবিএসসি ও অটল ইনোভেশন মিশন, নীতি আয়োগ একটি সর্বাঙ্গীণ ই-বুক প্রকাশ করেছে। এই ই-বুকটি কোলাবক্যাড পোর্টালের মাধ্যমে সর্বসাধারণের জন্য প্রকাশ করা হবে। এটির নকশা তৈরি করেছে নতুন দিল্লির নিক।

আগামী ১৪ জানুয়ারি সকাল ১১ টায় এটি আনুষ্ঠানিকভাবে চালু করা হবে।

এই উদ্যোগটির লক্ষ্য হচ্ছে দেশজুড়ে শিক্ষার্থীদের সৃজনশীলতা ও কল্পনার মুক্ত প্রবাহের সাথে থ্রি-ডি ডিজিটাল ডিজাইন তৈরি ও সংশোধন করতে একটি উপযুক্ত প্লাটফর্ম গড়ে তোলা। এই সফটওয়্যারটি শিক্ষার্থীদের পুরো নেটওয়ার্ক জুড়ে ডিজাইনের সাথে সহযোগিতা করতে এবং একইসাথে স্টোরেজ ও ভিস্যুয়ালাইজেশানের জন্য ডিজাইনের ডেটা এক্সেস করতে সক্ষম হবে।

সিবিএসসি-র চেয়ারম্যান শ্রী মনোজ আহুজার নেতৃত্বে বিভিন্ন বিদ্যালয়ের একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্সের  এই কোলাবক্যাড সফটওয়্যারটির সূচনা করা হবে। বিভিন্ন ধরনের থ্রি-ডি ডিজাইন এবং টু-ডি অংকন তৈরির জন্য পাঠক্রমের অংশ হিসেবে প্রাক্টিক্যাল অ্যাসাইনমেন্টের জন্য কোলাবক্যাড সফটওয়্যারটি ব্যবহার করা হবে। সারাদেশে ১৪০টিরও বেশি বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সফটওয়্যারটির অ্যাক্সেস করতে পারবে।যা ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্সের ধারণাগুলি বোঝার জন্য ব্যবহার করা যেতে পারে।

***

 

 

CG/ SB



(Release ID: 1688363) Visitor Counter : 6