স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ডক্টর হর্ষবর্ধন ন্যাকো এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক আয়োজিত রেড রিবন কুইজ প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালের উদ্বোধন করেছেন

Posted On: 12 JAN 2021 6:39PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১২ জানুয়ারি, ২০২১

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ডক্টর হর্ষবর্ধন আজ ওই মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী শ্রী অশ্বিনীকুমার চৌবের উপস্থিতিতে প্রথম রেড রিবন কুইজ প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এই প্রতিযোগিতার আয়োজক জাতীয় এইডস নিয়ন্ত্রণ সংস্থা ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন এবং কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। এই প্রতিযোগিতার উদ্বোধন করেন ডক্টর হর্ষবর্ধন তার ভাষণে বলেন, এটা খুবই গর্বের বিষয় যে, ২০২১ সালের জাতীয় যুব দিবস আমরা উদযাপন করছি। আমাদের যুবদের সাফল্য ও কৃতিত্বের নিদর্শন স্বরূপ এই দিনটি উদযাপন করা হচ্ছে। এই দিনটি স্বামী বিবেকানন্দের জন্ম দিবস হিসেবে খ্যাত। স্বামীজীর আদর্শই যুবদের কাছে অনুপ্রেরণা স্বরূপ।

তিনি বলেন, বিশ্বে ভারতের জনসংখ্যায় যুবকদের প্রাধান্য অনেকটাই বেশি। দেশে সাফল্যের হার নির্ভর করে তরুণদের চাহিদা ও আকাঙ্ক্ষা পূরণের ভিত্তিতে।

তিনি বলেন, লভ্যাংশ সর্বাধিক করার জন্য ভারত তরুণ প্রজন্মকে চাকরির সুযোগ এবং অন্যান্য উপার্জন করার লক্ষ্য নিয়ে অগ্রসর হচ্ছে।একটি নিবিড় বিশ্লেষণ থেকে বোঝা যায় যে সুস্বাস্থ্য, সুশিক্ষা, জীবিকার সুযোগ, ও উপার্জনের মাধ্যমে জীবনযাত্রার মান উন্নয়ন করা সম্ভব।

দেশে প্রথম রেড রিবন কুইজ প্রতিযোগিতা করার জন্য স্বাস্থ্যমন্ত্রী ন্যাশনাল এইডস কন্ট্রোল অরগানাইজেশনকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এই সংস্থা ২০০৫ সাল থেকে প্রায় ৫০ হাজার বিদ্যালয়ে বয়সন্ধিকালের শিক্ষা সংক্রান্ত অনুষ্ঠান করেছে। এর পাশাপাশি তাঁরা দেশজুড়ে কলেজগামী পড়ুয়াদের জন্য ১২ হাজার ৫০০ টি রেড রিবন ক্লাব গঠন করেছে। এইচআইভি প্রতিরোধে গুরুত্বসহকারে প্রচার চালানো হয়েছে।

***

 

CG/SB



(Release ID: 1688221) Visitor Counter : 6