কর্মী, জন-অভিযোগএবংপেনশনমন্ত্রক

চাকুরীরত কর্মীরা কর্মরত অবস্থায় প্রতিবন্ধকতার শিকার হলে “ভিন্নভাবে সক্ষমজনিত ক্ষতিপূরণ” পাবেন : ড. জিতেন্দ্র সিং

Posted On: 01 JAN 2021 6:12PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১লা জানুয়ারী, ২০২১

 

নববর্ষে এক গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন, উত্তর – পূর্বাঞ্চলীয় উন্নয়ন দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত এবং প্রধানমন্ত্রীর দপ্তর, কর্মী, জনঅভিযোগ, পেনশন, আনবিক শক্তি ও মহাকাশ দপ্তরের প্রতিমন্ত্রী ড. জিতেন্দ্র সিং। তিনি জানিয়েছেন, চাকুরীরত কর্মীরা কর্তব্যরত অবস্থায় প্রতিবন্ধকতার শিকার হলে “ভিন্নভাবে সক্ষমজনিত ক্ষতিপূরণ” পাবেন এবং তাদের প্রতিবন্ধকতা সত্ত্বেও তাঁদের চাকুরীচ্যুত করা যাবে না। আজকের এই ঘোষণায় সিআরপিএফ, বিএসএফ, সিআইএসএফ ইত্যাদি কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর তরুণ সদস্যদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ । কারণ, তাঁদের প্রতিকূল পরিস্থিতিতে কাজ করতে হয়।

এই প্রসঙ্গে উল্লেখযোগ্য ২০০৯এর ৫ই মে, কেন্দ্রীয় সিভিল সার্ভিসেস ইওপি নিয়ম অনুযায়ী ২০০৪ এর পয়লা জানুয়ারী থেকে যারা কাজে যোগ দিয়েছেন, তাঁদের জন্য এই সংক্রান্ত নিয়মের  কোনো সংস্থান ছিল না। নতুন ঘোষণার ফলে যে সব কর্মচারী ন্যাশনাল পেনশন সিস্টেমের আওতায় থাকবেন, তারাও এর ফলে  বিশেষ পেনশন পাবেন।    

ড. সিং জানিয়েছেন, মোদী সরকার সব রকমের নিয়মের সরলীকরণের জন্য উদ্যোগী হয়েছে। এর ফলে সরকারী কর্মচারীদের সহজ জীবনযাত্রায় সুবিধে হবে। মন্ত্রক, আরেকটি সিদ্ধান্তে জানিয়েছে, সরকারী কর্মচারীরা ১০ বছর কাজ করলেই তাঁরা পেনশনের দাবীদার হবেন। এছাড়াও কোনো কর্মচারী যদি ৭ বছর কাজ করার আগেই মারা যান, তাহলে তাঁর পরিবার বর্ধিতহারে পেনশন পাবেন। এর ফলে মৃত কর্মচারীর শেষ পাওয়া বেতনের ৫০ শতাংশই পেনশন হিসেবে তাঁর পরিবার পাবে,  যদি তিনি ৭ বছর কর্মজীবনের আগেই প্রয়াত হন।

***

 

 

CG/CB/SFS



(Release ID: 1685519) Visitor Counter : 21