স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী ডাঃ হর্ষবর্ধন টিকা উৎপাদক দেশগুলির জোট ‘জিএভিআই’ পর্ষদের সদস্য মনোনীত হয়েছেন

Posted On: 29 DEC 2020 5:16PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২৯ ডিসেম্বর, ২০২০
 
কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডাঃ হর্ষবর্ধন টিকা উৎপাদক দেশগুলির জোট গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস্ অ্যান্ড ইম্যুনাইজেশন (জিএভিআই) পর্ষদের সদস্য হিসাবে মনোনীত হয়েছেন।
 
ডাঃ হর্ষবর্ধন এই পর্ষদের দক্ষিণ এশিয়া অঞ্চলের আঞ্চলিক কার্যালয় (এসইএআরও) / পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক কার্যালয় (ডব্লিউপিআরও) – এর প্রতিনিধিত্ব করবেন। বর্তমানে এই পদে প্রতিনিধিত্ব করছেন মায়ানমারের মিঃ মিয়েন্ট হিউ। ডাঃ হর্ষবর্ধন ২০২১ সালের পয়লা জানুয়ারি থেকে ২০২৩ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত ঐ পর্ষদে ভারতের প্রতিনিধিত্ব করবেন। 
 
প্রধানত পর্ষদের বৈঠক প্রতি বছর জুন ও নভেম্বর/ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হয়। বার্ষিক পর্যালোচনা বৈঠক আয়োজন করা হয় মার্চ বা এপ্রিল মাসে। বৈঠকগুলিতে মনোনীত প্রতিনিধিদের সশরীরে উপস্থিত হতে হয়। 
 
টিকা উৎপাদক দেশগুলিকে নিয়ে গঠিত এই জোটের জিএভিআই পর্ষদ নীতি প্রণয়ন, টিকাকরণ কর্মসূচির তদারকি এবং রূপায়ণ প্রক্রিয়ায় নজরদারি করে থাকে। অংশীদার সংগঠনগুলির সম্প্রসারিত সদস্যদের পাশাপাশি, বেসরকারি ক্ষেত্রের বিশেষজ্ঞদের নিয়ে সদস্যপদ প্রাপ্তি সহ জিএভিআই পর্ষদ এক ভারসাম্যপূর্ণ কৌশলগত সিদ্ধান্ত গ্রহণ, উদ্ভাবন এবং অংশীদারদের সহযোগিতায় একটি উপযুক্ত মঞ্চ প্রদান করে। 
 
টিকা উৎপাদক দেশগুলির জোট জিএভিআই তার কর্মসূচির অঙ্গ হিসাবে মহামারীর বিপদ থেকে সারা বিশ্বে অগণিত মানুষের জীবন রক্ষায়, দারিদ্র্য মোচনে কাজ করে থাকে। এই জোট বিশ্বের দরিদ্রতম দেশগুলিতে ৮২ কোটিরও বেশি শিশুর টিকাকরণ করেছে এবং এর ফলে ১ কোটি ৪০ লক্ষেরও বেশি শিশুর মৃত্যু এড়ানো সম্ভব হয়েছে। 
 
জিএভিআই জোট পর্ষদের বর্তমান সভাপতি হিসাবে ডঃ এনগোজি ওকঞ্জো-উইয়ালা দায়িত্ব পালন করছেন। 
 
***
 
 
 
CG/BD/SB


(Release ID: 1684519) Visitor Counter : 6