স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

জাতীয় পরিবার স্বাস্থ্য সর্বেক্ষণ-৫


জেলা স্তরে প্রথম পর্যায়ে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৩৪২টি জেলার বিস্তারিত তথ্য প্রকাশিত

Posted On: 15 DEC 2020 12:00PM by PIB Kolkata
নতুন দিল্লী, ১৫ ডিসেম্বর, ২০২০
 
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষবর্ধন জাতীয় পরিবার স্বাস্থ্য সর্বেক্ষণ-৫ প্রকাশ করেছেন। যেখানে ২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য ২০১৯-২০ সালের প্রথম পর্যায়ের বিস্তারিত তথ্য পেশ করা হয়েছে। এই তথ্য স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।
 
যেসব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলির জাতীয় পরিবার স্বাস্থ্য সর্বেক্ষণ প্রকাশ করা হয়েছে সেইসব স্থানগুলির মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, আসাম, বিহার, গোয়া, গুজরাট, হিমাচল প্রদেশ, কর্ণাটক, কেরালা, মহারাষ্ট্র, মনিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, তেলেঙ্গানা, ত্রিপুরা, পশ্চিমবঙ্গ, আন্দামান- নিকোবর দ্বীপপুঞ্জ, দাদরা ও নগর হাভেলি,  দমন ও দিউ, জম্মু ও কাশ্মীর, লাদাখ ও লাক্ষাদ্বীপ। বাকি ১৪ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য দ্বিতীয় পর্যায়ের প্রস্তুতির কাজ চলছে।
 
এই ধরনের সর্বেক্ষণের মূল উদ্দেশ্য স্বাস্থ্য ও পরিবারকল্যাণ বিষয়ক এবং অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ের সঠিক পরিসংখ্যান তুলে ধরা। ভারতে এর আগে চারটি পর্যায়ে এই ধরনের সর্বেক্ষণ করা হয়েছিল। প্রতিটি পর্যবেক্ষণের জন্য নোডাল এজেন্সি হিসাবে দায়িত্বে ছিল মুম্বাইয়ের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর পপুলেশন সাইন্সেস। এরপূর্বে স্বাস্থ্যমন্ত্রকের উদ্যোগে জেলা পর্যায়ে স্বাস্থ্য সর্বেক্ষণের কাজ করা হতো।
 
রাজ্য ভিত্তিক যে তথ্য প্রকাশ করা হয়েছে তার মধ্যে ১৩১টি মূল সূচককে অন্তর্ভুক্ত করা হয়েছে। যার মধ্যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ৩৪২টি জেলা রয়েছে। বিস্তারিত এই তথ্য গত ১৪ ডিসেম্বর স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। জনসংখ্যা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, পুষ্টি এবং অন্যান্য বিষয়ে এইসব গুরুত্বপূর্ণ তথ্য দেশের উন্নয়নের লক্ষ্যে অগ্রগতির ধারা হিসেবে সহায়তা করবে।
 
***
 
 
 
CG/SB


(Release ID: 1680771) Visitor Counter : 235