কৃষিমন্ত্রক

কৃষক সংগঠন ও সরকার পক্ষের আলোচনা ৯ই ডিসেম্বর পর্যন্ত চলবে

সরকার কৃষকদের কল্যাণে অঙ্গীকারবদ্ধ ও নতুন সমাধানসূত্র খোঁজার চেষ্টা চালিয়ে যাচ্ছে : নরেন্দ্র সিং তোমর

Posted On: 05 DEC 2020 9:18PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৫ ডিসেম্বর,  ২০২০

 

৪০টি কৃষক সংগঠনের প্রতিনিধি এবং কেন্দ্রীয় কৃষি মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর ও রেলমন্ত্রী শ্রী পীযূষ গোয়েলের সঙ্গে পঞ্চম পর্যায়ে আলাপ-আলোচনা আজ বিজ্ঞান ভবনে অনুষ্ঠিত হয়। এই আলোচনাসভায় কেন্দ্রীয় বাণিজ্য প্রতিমন্ত্রী শ্রী সোম প্রকাশ উপস্থিত ছিলেন। পরবর্তী পর্যায়ের আলোচনা আগামী ৯ই ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

 

বিজ্ঞান ভবনে আজকের আলোচনায় দুই পক্ষের মধ্যে বিভিন্ন বিষয়ে বিস্তারিত মতবিনিময় হয়েছে। কৃষি মন্ত্রী বৈঠকে কৃষক সংগঠনগুলিকে আশ্বস্ত করে বলেছেন, বর্তমান এপিএমসি ব্যবস্থা একটি মজবুত সাংগঠনিক প্রতিষ্ঠান এবং এই প্রতিষ্ঠানকে কোনোভাবেই দুর্বল করা হবে না। শ্রী তোমর পুনরায় আশ্বাস দিয়ে কৃষক সংগঠনগুলির প্রতিনিধিদের বলেন, মোদী সরকার কৃষক সমাজের কল্যাণে অঙ্গীকারবদ্ধ এবং সরকার একাধিক কৃষক সহায়ক সংস্কারমূলক উদ্যোগ গ্রহণ করেছে। তিনি আরও জানান, ন্যূনতম সহায়ক মূল্য একাধিকবার বাড়ানো হয়েছে এবং ভবিষ্যতেও তা বাড়ানো হবে।

 

শ্রী তোমর কৃষক সংগঠনগুলিকে তাদের বিক্ষোভ প্রত্যাহার করে নিয়ে আলাপ-আলোচনার মাধ্যমে অভাব-অভিযোগগুলি সমাধানসূত্র খুঁজে বের করার আহ্বান জানান। তিনি আরও বলেন, শীত ও কোভিডের প্রেক্ষিতে শিশু ও বয়স্ক ব্যক্তিদের যেন যাতায়াতে বা বাড়ি ফিরতে যেন অনুমতি দেওয়া হয়।

 

শ্রী তোমর মোদী সরকারের একাধিক ব্যবস্থার পরিসংখ্যান উল্লেখ করে বলেন, সরকার কৃষক সমাজের কল্যাণে কৃষি ক্ষেত্রের জন্য বাজেট বরাদ্দ উল্লেখযোগ্য হারে বাড়িয়েছে; পিএম-কিষাণ যোজনার আওতায় বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে, যার ফলে কৃষকরা সরাসরি আয়ের সুবিধা পাচ্ছেন। কৃষি পরিকাঠামো তহবিল খাতে ১ লক্ষ কোটি টাকার সংস্থান করা হয়েছে বলে জানিয়ে শ্রী তোমর বলেন, খাদ্যশস্য সংগ্রহ ও কৃষি ক্ষেত্রে প্রযুক্তিগত মানোন্নয়নে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে, ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি করা হয়েছে। এর ফলে, কৃষকরাই লাভবান হচ্ছেন। সরকারের এই সমস্ত পদক্ষেপগুলি ভারতের কৃষক সমাজের প্রতি সরকারের অঙ্গীকারকেই প্রতিফলিত করে।

***

 

 

CG/BD/SB



(Release ID: 1678716) Visitor Counter : 7