সামাজিকন্যায়ওক্ষমতায়নমন্ত্রক

কেন্দ্রীয় মন্ত্রী থাওয়ারচাঁদ গেহলট দূর সংযোগের মাধ্যমে গুজরাটে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের জন্য একটি জাতীয় পোর্টাল ও গরিমা গৃহ নামে বাসস্থানের উদ্বোধন করেন

Posted On: 25 NOV 2020 4:09PM by PIB Kolkata
নতুন দিল্লী, ২৫ নভেম্বর, ২০২০
 
কেন্দ্রীয় সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন দপ্তরের মন্ত্রী শ্রীথাওয়ারচাঁদ গেহলট আজ দূর সংযোগের মাধ্যমে গুজরাটের বদোদরায় তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের জন্য একটি জাতীয় পোর্টাল এবং গরিমা গৃহ নামে বাসস্থানের উদ্বোধন করেছেন। 
 
শ্রী গেহলট তাঁর ভাষণে বলেন, তৃতীয় লিঙ্গ ব্যক্তি সুরক্ষা আইন অনুযায়ী আগামী দু'মাসের মধ্যে এই পোর্টালটির বিস্তার ঘটানো হবে। এর মাধ্যমে সারা দেশজুড়ে তৃতীয় লিঙ্গের ব্যক্তিরা তাঁদের জন্য শংসাপত্র ও পরিচয় পত্র পাওয়ার সুযোগ পাবেন। সবচেয়ে বড় কথা হচ্ছে কোথাও না গিয়েই এই পোর্টালের মাধ্যমে তাঁরা তাঁদের পরিচয় পত্র গ্রহণের সুযোগ পাবেন। পোর্টালের মাধ্যমে আবেদন পত্র করার পর তাদের শংসাপত্র বা পরিচয় পত্র কোন পর্যায় রয়েছে সেটাও তাঁরা জানতে পারবেন। শংসাপত্র ও পরিচয় পত্র তারা এই পোর্টাল থেকেই সরাসরি ডাউনলোড করতে পারবেন। এই জাতীয় পোর্টাল তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের যথেষ্ট সহায়তা করবে বলে কেন্দ্রীয় মন্ত্রী আশা প্রকাশ করেন।
 
শ্রী গেহলট তৃতীয় লিঙ্গ ব্যক্তিদের জন্য বাসস্থান গরিমা গৃহের উদ্বোধন করে বলেন, এই বাসস্থান গড়ে তোলার লক্ষ্য হচ্ছে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের জন্য আস্তানার পাশাপাশি খাদ্য, চিকিৎসা পরিষেবা এবং বিনোদনের ব্যবস্থা করা। এর পাশাপাশি তাদের দক্ষতা নিরূপণের ক্ষেত্রেও এই বাসস্থান সহায়ক হয়ে উঠবে।
 
সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী শ্রী কৃষন পাল গুরজার, শ্রী রামদাস আটাওয়ালা, শ্রী রতন লাল কাটেরিয়া এবং ন্যাশনাল কাউন্সিল ফর ট্রান্সজেন্ডারস- এর সদস্য লক্ষীনারায়ন ত্রিপাঠী ছাড়াও ওই মন্ত্রকের সচিব শ্রী সুব্রামানিয়াম উপস্থিত ছিলেন।
 
সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের পক্ষ থেকে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের জন্য সারাদেশের দশটি শহরে মোট ১৩টি এই রকম বাসস্থান গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। যার মধ্যে বদোদরা ছাড়াও রয়েছে দিল্লী, পাটনা, ভুবনেশ্বর, জয়পুর, কলকাতা, মনিপুর, চেন্নাই, রায়পুর ও মুম্বাই। একেকটি বাসস্থানে ২৫ জন করে তৃতীয় লিঙ্গের ব্যক্তির থাকার ব্যবস্থা করা হবে।
 
***
 
 
CG/SB


(Release ID: 1675911) Visitor Counter : 222