অর্থমন্ত্রক

কেন্দ্রীয় অর্থমন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমণ প্রথম ব্রিকস অর্থ মন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাঙ্ক গভর্নর্স বৈঠকে যোগ দিয়েছেন

Posted On: 09 NOV 2020 6:53PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ০৯ নভেম্বর, ২০২০
 
কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমণ আজ ব্রিকসভুক্ত দেশগুলির  অর্থ মন্ত্রীদের বৈঠকে অংশ নেন এবং রাশিয়ার পৌরহিত্যে ব্রিকস-এর আওতাধীন কেন্দ্রীয় ব্যাঙ্ক গভর্নর্স বৈঠকে যোগ দেন। এই বৈঠকের আলোচ্য বিষয় ছিল চলতি বছরে জি২০-তে সৌদির সভাপতিত্বের ফলাফল, পরিকাঠামোগত বিনিয়োগ ক্ষেত্রে জিডিটাল প্লাটফর্মে উৎসাহদান এবং নতুন উন্নয়ন ব্যাঙ্কের সদস্য পদ সম্প্রসারণ। 
 
অর্থমন্ত্রী জানান যে, সমস্ত ব্রিকস সদস্য দেশগুলি জি২০ গোষ্ঠীর অন্তর্ভুক্ত। এই দেশগুলি এবছর কোভিড-১৯ মোকাবিলার জন্য জি২০ কার্যকরি পরিকল্পনা গ্রহণ সহ একাধিক গুরুত্বপূর্ণ উদ্যোগ গ্রহণ করেছে। এমনকি সঙ্কটের সময়ে সম্মিলিতভাবে এই সমস্যা মোকাবিলার জন্য একটি বিস্তৃত দিক নির্দেশ করেছে। এদিনের বৈঠকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, স্বল্প আয়ের দেশগুলিতে নগদের চাহিদা মেটাতে জি২০ গোষ্ঠীভুক্ত দেশগুলি ঋণ পরিষেবার উদ্যোগ নিয়েছে। তিনি আরও জানান, এই ক্ষেত্রে ব্রিকস সদস্যভুক্ত দেশগুলি উদীয়মান অর্থনীতির উদ্বেগের বিষয়টি আগাম বুঝতে পেরে সমস্যা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।
 
জিডিটাল অর্থনীতিতে কর আরোপের বিষয়ে সমস্যার সমাধানের পথ খুঁজে বের করে আন্তর্জাতিক স্তরে প্রয়াস চালানো হচ্ছে বলেও শ্রীমতী সীতারমণ জানিয়েছেন। এবিষয়ে ঐক্যমতের ভিত্তিতে ন্যায়সঙ্গত উপায়ে সুস্থায়ী পদ্ধতিতে সমস্যা সমাধান সুনিশ্চিত করা হবে বলেও তিনি জানান।
 
ব্রিকস সদস্যভুক্ত দেশগুলির অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাঙ্ক গভর্নর্সের সদস্যরা নতুন উন্নয়ন ব্যাঙ্কের সদস্য পদ সম্প্রসারণের বিষয় নিয়েও আলোচনা করেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নতুন উন্নয়ন ব্যাঙ্কের সদস্য পদ সম্প্রসারণের বিষয়টিকে সমর্থন জানান এবং আঞ্চলিক ভারসাম্য বজায় রাখার ওপর গুরুত্ব আরোপ করেন। শ্রীমতী সীতারমণ সুসংহত জিডিটাল প্লাটফর্ম উন্নয়ন ক্ষেত্রে রাশিয়ার উদ্যোগের বিষয়ে তাঁর দৃষ্টিভঙ্গি ভাগ করে নেন।
 
***
 
 
CG/SS/SKD


(Release ID: 1671585) Visitor Counter : 189